logo
প্রকাশ: ০৬:০২:৩১ PM, সোমবার, জুলাই ২২, ২০১৯
জামালপুরে বন্যার পানি কমছে, বাড়ছে ভোগান্তি
জামালপুর প্রতিনিধি

জামালপুরে বন্যার পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও বাড়ছে বানভাসীদের ভোগান্তি। উজান থেকে নেমে আসা পাহাীড় ঢল ও ভারী বর্ষণে জামালপুরের বন্যার পানি কমলেও বেড়েছে বানভাসীদের ভোগান্তি।

জামালপুরে গত ২৪ ঘন্টায় যমুনার পানি ৩৯ সেন্টিমিটার কমে আজ সকালে বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ৭৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করায় জেলার ৬২টি ইউনিয়ন প্লাবিত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে ৪১১৬টি পুকুরসহ মোট ৪৪ কোটি টাকার মাছ, মুরগির খামার, ২৪ হাজার হেক্টর ফসলের মাঠ। বন্যাকবলিত এলাকায় ১১০৪টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে, জামালপুরে বন্যাকবলিত ২ লাখ ৫৬ হাজার ৫৩০টি পরিবার ক্ষতিগ্রস্ত। 

বন্যার পানি কমতে থাকলেও বন্যাকবলিত এলাকায় বিভিন্ন পানিবাহিতসহ নানা ধরনের রোগ এবং বিশুদ্ধপানি ও গো-খাদ্য সংকট দেখা দিয়েছে।

বানভাসীরা জানান, তারা বেশি বিপদে পড়েছেন শিশু ও গবাদিপশু নিয়ে। একদিকে গো-খাদ্যের অভাব অন্যদিকে শিশুদের নিয়ে তারা বেশি চিন্তিত। তারা আরও বলেন, বর্জ্য দূষিত পানির কারণে দুর্গন্ধময় পানির ভিতর দিয়ে যাতায়াতে হাতে-পায়ে ঘা সৃষ্টি, বিশুদ্ধ পানির অভাবে ডায়রিয়াজনিত রোগের প্রকোপ বাড়ছে। 

বন্যাকবলিত এলাকায় ৬০টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, সেখানে আশ্রয় নিয়েছে ৮ হাজার বানভাসী মানুষ। জেলা প্রশাসনের পক্ষ থেকে মোট বরাদ্দকৃত ত্রাণের পরিমাণ ১ হাজার ৩৩০ মে.টন চাল ১৭ লাখ ৩০ হাজার নগদ অর্থ। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]