logo
প্রকাশ: ০১:১৫:৫৩ PM, সোমবার, আগস্ট ৫, ২০১৯
ধীরে ধীরে হাঁটলে কী ক্ষতি হয়, জানেন?
অনলাইন ডেস্ক

হাঁটা হলো ওয়ার্ক আউটের সবচেয়ে সহজ ও সেরা পদ্ধতি। নিয়মিত হাঁটাহাঁটি করলে স্বাস্থ্য ভালো থাকে, আয়ু বাড়ে এবং বেশি বয়স পর্যন্ত কর্মক্ষম থাকা যায়। এমনকি এই ওয়ার্ক আউটে শারীরিক চোট লাগার সম্ভাবনাও সবচেয়ে কম।

কিন্তু হাঁটাহাঁটি করে আপনি কতটা উপকার পাবেন, তা নির্ভর করছে, আপনি কীভাবে হাঁটছেন তার ওপর। যেকোনো ব্যায়ামের মতো হাঁটার ক্ষেত্রেও আপনি কতক্ষণ হাঁটছেন এবং কতটা জোরে হাঁটছেন তার ওপর সুফল-কুফল নির্ভর করে।

সম্প্রতি মার্কিন গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, ধীরে ধীরে হাঁটলে শুধু যে আপনি হাঁটার উপকারিতা থেকে বঞ্চিত হবেন তা নয়, ভবিষ্যতেও নানা সমস্যার মধ্যে পড়তে পারেন।

সবচেয়ে বড় কথা, বৃদ্ধ বয়সে আপনি কতদিন কর্মক্ষম থাকবেন, তা নির্ভর করছে আপনি অল্প বয়সে কেমন হাঁটাহাঁটি করেন তার ওপর। বিশেষ করে নারীরা অল্প বয়সে হাঁটাহাঁটি করলে বেশি বয়সে গিয়ে ডায়াবেটিস, হাঁটুর ব্যথা, ডিপ্রেশন এবং স্থ‌ূলতার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। হাঁটার গতি কেমন, তার ওপরেই নির্ভর করে শারীরিক ও মানসিকভাবে আপনি কতটা ফিট থাকবেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]