logo
প্রকাশ: ০৪:০১:৪৭ PM, সোমবার, আগস্ট ১২, ২০১৯
উৎসবমুখর পরিবেশে ঐতিহাসিক শোলাকিয়ায় ঈদজামাত আদায়
কিশোরগঞ্জ প্রতিনিধি

দেশের সর্ববৃহৎ ও প্রাচীনতম ঈদ জামাাতের অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবারও ধর্মপ্রাণ লাখো মুসুল্লি এক কাতারে দাঁড়িয়ে ঈদের জামাতে অংশ নেন। এবার ১৯২তম ঈদুল আজহার জামাতে ইমামতি করেন শহরের মারকায মসজিদের ইমাম হিফজুর রহমান খান।

জামাত শুরু হয় সকাল সাড়ে ৮টায়। জামাত শেষে মোনাজাতে তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও জেলাখানায় নিহত জাতীয় চার নেতার রুহের শান্তি কামনা করেন। এছাড়া দেশের রাষ্ট্রপতি এবং  প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন ও সারা বিশ্বের শান্তি ও সম্মৃদ্ধি কামনা করেন।

এবার তিন স্তরের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। পুরোমাঠ ও আশপাশ এলাকার আকাশ থেকে ড্রোনের মাধ্যমে মুসল্লিসহ সকলের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ভোর থেকে ভৈরব ও ময়মনসিংহ থেকে বিশেষ ট্রেন চলাচল করে। 

ভোর থেকে মাঠের বিভিন্ন দিক থেকে দলে দলে মুসল্লিরা মাঠে আসতে শুরু করেন। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রতিটি মুসল্লিকে তল্লাশির পর মাঠে প্রবেশ করানো হয়। এ সময় মুসুল্লিদের দীর্ঘ লাইন পড়ে যায়।

প্রশাসনের নির্দেশনা অনুযায়ী কেবল জায়নামাজ ছাড়া মুসল্লিদের আর কিছু নিয়ে মাঠে প্রবেশের সুযোগ দেয়া হয়নি। ঈদুল ফিতরের জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা বেশি হয়। আর কোরবানি বাধ্যবাধকতা থাকায় ঈদুল আজহার জামাতে মুসল্লিদের পরিমাণ কিছুটা কম হয়ে থাকে। কারণ ঈদুল আজহার জামাতে দূর-দূরান্তের মুসল্লিরা কম আসেন। তবুও এবারের ঈদ জামাতে লাখো মুসুল্লি একসাথে শোলাকিয়া মাঠে জামাত আদায় করেন। 

ঈদ জামাতে জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী, কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম, কিশোরগঞ্জ পৌরসভার মেয়রমাহমুদ পারভেজসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জনপ্রতিনিধিরা অংশ নেন। 

পর্যাপ্ত পুলিশ, এপিবিএন, র‌্যাব ছাড়াও মাঠে ছিল বিজিবির বিপুল পরিমাণ সদস্য। এছাড়া সাদা পোশাকে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্যও থাকবে। মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরারও ব্যবস্থা রাখা হয়েছিল। সকাল থেকেই মাঠ ও আশপাশ এলাকার মুসল্লি ও সকল কিছুর গতিবিধি পর্যবেক্ষণের জন্যে আকাশে উড়ানো হয়েছিল ড্রোন। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল শোলাকিয়া মাঠ ও আশপাশ এলাকা। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]