logo
প্রকাশ: ০৯:৪৭:৩৮ PM, সোমবার, মে ৩০, ২০১৬
রূপার গহনা উজ্জ্বল করার সহজ উপায়
অনলাইন রিপোর্ট

রূপার গহনা কিছুদিন পরার পর ধুলোবালি আটকে মলিন হয়ে উজ্জ্বলতা কমে যেতে পারে। পুরনো গহনা নতুনের মতো চকচকে দেখাতে নিচের টিপসগুলো অনুসরণ করে দেখতে পারেন। গহনা পরিষ্কারে দারুণ কাজে দেবে।  

লবণ ও বেকিং সোডা: একটি গ্লাস বা পাত্রে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে নিন। এতে অল্প পরিমাণে গরম পানি ঢালুন। তারপর এক বা দুই টেবিল চা চামচ লবণ এবং বেকিং সোডা মিশিয়ে নিন। রূপার অলঙ্কারগুলো মিশ্রণটিতে পাঁচ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর পানি দিয়ে অলঙ্কারগুলো পরিষ্কার করে নিন।  
অলিভ অয়েল ও লেবুর রস: একটি পাত্রে এক টেবিল চা চামচ অলিভ অয়েলের সঙ্গে অর্ধেক কাপ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটিতে পরিষ্কার কাপড়ের টুকরো ভিজিয়ে নিন। তারপর অতিরিক্ত পানি নিঙ্গড়িয়ে রূপার অলঙ্কারগুলো পরিষ্কার করে নিন। পরে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
সাদা ভিনেগার ও বেকিং সোডা: অর্ধেক কাপ সাদা ভিনেগারের সঙ্গে দুই টেবিল চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। রূপার অলঙ্কারগুলো মিশ্রণটিতে ডুবিয়ে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিন। এরপর পরিষ্কার করে শুকিয়ে নিন। এটি অলঙ্কারের বিবর্ণতা দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনবে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]