logo
প্রকাশ: ০১:২৬:২২ PM, মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
ভোক্তা অধিকারের পরিচালক শামীমকে হাইকোর্টে তলব
অনলাইন ডেস্ক

আদালতের নির্দেশের পর ভোক্তাদের অধিকার সংরক্ষণে হটলাইন স্থাপনের সিদ্ধান্ত নেয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এজন্য ২০১৯-২০ অর্থবছরের ব্যয় বাবদ ৫০ লাখ টাকা চেয়ে বাণিজ্য মন্ত্রণালায়ে চিঠিও পাঠায় তারা। তবে এই চিঠির বিষয়ে ব্যাখ্যা চেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) পরিচালক (প্রশাসন ও অর্থ বিভাগ) শামীম আল মামুনকে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী শিহাব উদ্দিন খান। বিএসটিআইয়ের পক্ষে আইনজীবী সরকার এমআর হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ফরিদুল ইসলাম শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এক রিটের ধারাবাহিকতায় ১৬ জুন হাইকোর্ট এক আদেশে ভোক্তাদের অভিযোগ শুনতে ও নিষ্পত্তি করতে ৬০ দিনের মধ্যে একটি হটলাইন সার্ভিস চালু করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেন। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে ১৯ আগস্ট আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এর ধারাবাহিকতায় নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষে আজ আদালতে একটি প্রতিবেদন দাখিল করা হয়।

অধিদফতরের পক্ষে আইনজীবী কামরুজ্জামান আদালতে প্রতিবেদন তুলে ধরেন। এতে ২৪ ঘণ্টা হটলাইন স্থাপনে ৫০ লাখ টাকা বাজেট প্রস্তাব করা হয়েছে। পরিপ্রেক্ষিতে এই বাজেট প্রস্তাব বিষয়ে জানাতে বাজেট কমিটির চেয়ারম্যান শামীম আল মামুনকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে ওই দিন পরবর্তী শুনানির জন্য দিন রেখেছেন আদালত।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]