logo
প্রকাশ: ০৬:৪৫:১৪ PM, বুধবার, সেপ্টেম্বর ১১, ২০১৯
ভোলায় জলবায়ু পরির্তন মোকাবেলায় তরুণদের নিয়ে কর্মশালা
ভোলা প্রতিনিধি

ভোলায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খাপ খাওয়াতে উদ্ভাবনী ধারণা বিষয়ক তরুণদের সাথে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সকালে ভোলা জেলা প্রশাসক মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তরুণদের কথা শুনেন জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের সহায়তায় ভোলা জেলা প্রশাসনের আয়োজনে কর্মশালায় স্থানীয় সরকারের উপ-পরিচালক মো: মাহামুদুর রহমানের সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (তথ্য ওশিক্ষা) আতাহার মিয়া, জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রাগাম অফিসার আব্দুল জলিল, এলজিসি প্রকল্পের জেলা সম্মনয়কারী আব্দুস সালাম, ইযুথ পাওয়ার ইন বাংলাদেশের প্রদান সম্মনয়কারী সাংবাদিক আদিল হোসেন প্রমুখ।

কর্মশালায় প্রধান আলোচক ছিলেন-বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী ও ইউনিসেফের জলবায়ু পরিবর্তন বিষয়ক কনসালটেন্ট আসিফ মঈনুর চৌধুরী।

তরুনদের মধ্যে বক্তব্য রাখেন-সোয়েব চৌধুরী, আব্দুল্লাহ নোমান, তরিকুল ইসলাম, সানজা, রাহাত খান, সানজিদুল, গোপাল, মাইনুল এহসান প্রমুখ।

কর্মশালায় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে উপকূলীয় অঞ্চলে বসবাস ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। ইউনিসেফ এর রিপোর্টে অনুযায়ী বাংলাদেশে জলবায়ু পরিবর্তন প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা হচ্ছে ভোলা। দিন দিন উপকূলিয় এই জেলার  ঝুঁকির পরিমাণ বাড়ছে। মানুষের মৌলিক চাহিদার উপর প্রভাব পরতে শুরু করেছে। তাই আগামী দিনে জলবায়ু পরিবর্তনের সাথে মানিয়ে চলতে তরুণদের ভূমিকা রাখার আহবান জানায়। তরুণরা সচেতন হলে জলবায়ু পরিবর্তনের সাথে মানিয়ে চলতে সবাইকে সচেতন করে গড়ে তুলতে পারবে।

কর্মশালায় ভোলা জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন সামাজিক সংগঠনের তরুণ-তরণীরা অংশ গ্রহণ করে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খাপ খাওয়াতে উদ্ভাবনী বিভিন্ন ধারণা প্রদান করে। যেখানে জলবায়ু পরিবর্তনের কারন সনাক্ত করে তা থেকে উত্তরনের জন্য বিভিন্ন পরিকল্পনা করেন তারা। ‎

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]