logo
প্রকাশ: ০৫:১৪:৪২ AM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০১৯
নদীতে ভেসে আসা জিনিস ব্যবহার জায়েজ কি না

প্রশ্ন : আমার বাড়ি নদীর পাড়ে অবস্থিত। বর্ষা মৌসুমে নদীতে বিভিন্ন গাছের ডালপালা ভেসে আসে। কখনও কখনও গাছের বড় বড় টুকরাও তাতে পাওয়া যায়। জানার বিষয় হলো, নদীতে ভেসে আসা এসব জিনিস ব্যবহার করা জায়েজ হবে কি না?
রায়হান আহমাদ, সিলেট

উত্তর : নদীতে ভেসে আসা ছোট ছোট ডালপালা সংগ্রহ করে তা ব্যবহার করতে অসুবিধা নেই। অনুরূপ যদি গাছের এমন টুকরা পাওয়া যায়, যা সাধারণত মালিক খোঁজ নিতে আসবে না, সেটিও ব্যবহার করা যাবে। তবে কাঠ যদি ভালো ও মূল্যবান হয় তাহলে সেটি উঠিয়ে ব্যবহার করা যাবে না। কারণ মূল্যবান হলে অন্যদের ব্যবহারের জন্য মালিকের অনুমতি বা সম্মতি আছে কি না তা জানা নেই। সাধারণত মালিক এগুলোর সন্ধান করে থাকে। তাই মালিকের অনুমতি ব্যতীত বৈধ হবে না। (ফাতাওয়া খানিয়া ৩/৩৯০; মাজমাউল আনহুর ২/৫২৬; হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ২/৫০৪)। 

মুফতি আবদুল মালেক 
শিক্ষা বিভাগীয় প্রধান, উচ্চতর গবেষণা প্রতিষ্ঠান
মারকাযুদ্দাওয়া আল-ইসলামিয়া, ঢাকা 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]