logo
প্রকাশ: ১২:০৮:৩১ AM, সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
প্রযুক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের চালিকাশক্তি
প্রযুক্তি প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ডিজিটাল প্রযুক্তি হচ্ছে  মূল চালিকা শক্তি। বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের ফলে দেশে ২০২৪ সালের মধ্যে এমন কোনো বাড়ি থাকবে না, যে বাড়িতে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা হবে না। জনগণের দোরগোড়ায় দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দিতে বিটিসিএলসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো কতটা প্রস্তুত তার যথাযথভাবে নিরূপণের মাধ্যমে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী ১৪ সেপ্টেম্বর ঢাকা ক্লাবে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিইর সহযোগিতায় বিটিসিএল আয়োজিত ‘আনলকিং পটেনসিয়ালস ফর বেটার ফিউচার’ শীর্ষক দিনব্যাপী  সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মোস্তাফা জব্বার ২০২৩ সালের মধ্যে দেশে ফাইভজি সেবা চালু করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, ফাইভজি কেবল একটা কথা বলার প্রযুক্তি নয়, তার জন্য ফোরজি প্রযুক্তিই যথেষ্ট। ফাইভজি দেশে একটা  শিল্প বিপ্লব ঘটাবে। এজন্য এ প্রযুক্তি শহরের চেয়ে গ্রামে বেশি প্রয়োজন  হবে। গ্রামে স্বাস্থ্য ও কৃষিতে তা লাগবে। আমরা গ্রামে মোবাইল ফাইভজির ওপর নির্ভর না করে বিটিসিএলের মাধ্যমে যদি ল্যান্ডফোনে  ফাইভজি  দিতে পারি তবে জনগণ অনেক বেশি উপকৃত হবেন। সরকারি প্রতিষ্ঠানের একমাত্র লক্ষ্য মুনাফা করা নয়। বিটিসিএলের অনেক কাজ জনসেবায় করা হচ্ছে ও ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে। সবাই স্বপ্ন দেখুন, স্বপ্ন বাস্তবায়ন করুন, কেউ আমাদের অগ্রযাত্রা থামাতে পারবে না।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]