logo
প্রকাশ: ১২:৪০:০৮ AM, বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় রাউন্ড
প্রযুক্তি প্রতিবেদক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ পাঁচ স্থানে হয়ে গেল স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় রাউন্ড। এ দ্বিতীয় রাউন্ডে আরও ২০ স্থানে অনুষ্ঠিত হবে পিচিং রাউন্ড, যেখান থেকে বাছাই করা হবে ৭৫ স্টার্টআপকে। ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ সেøাগানকে সামনে রেখে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও হাজী মুহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ দ্বিতীয় রাউন্ড। এ দুই বিশ্ববিদ্যালয়ে পিচ করা শতাধিক স্টার্টআপ থেকে ছয়টিকে বাছাই করা হয়। ২১ সেপ্টেম্বর পিচিং অনুষ্ঠিত হয় রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। এছাড়া ২৩ সেপ্টেম্বর সকালে ওয়ার্কশপ শেষে পিচিং অনুষ্ঠিত হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ফেনী বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে।
তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ১৫ সেপ্টেম্বর ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’-এর দ্বিতীয় রাউন্ডের উদ্বোধন করেন। তথ্যপ্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প বা আইডিয়া প্রকল্প’ এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) আওতাধীন দেশের শীর্ষস্থানীয় তরুণদের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার সহযোগিতায় আয়োজনটি অনুষ্ঠিত হচ্ছে।
গতবারের মতো এবারও শীর্ষ বাছাই ৭৫ স্টার্টআপ নিয়ে আয়োজিত হবে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ দ্বিতীয় রাউন্ডের জাতীয় ক্যাম্প। সেখানে দেড় দিনব্যাপী ওয়ার্কশপ শেষে আইডিয়া প্রকল্পের বাছাই কমিটির কাছে পিচ করবে দলগুলো। সেখান থেকে শীর্ষ ৩০ এবং এ শীর্ষ ৩০ দল থেকে বিজয়ী ১০ স্টার্টআপ দল বাছাই করে তাদের প্রত্যেকের হাতে তুলে দেওয়া হবে ১০ লাখ টাকার চেক। এছাড়া অন্য ২০ দলকে আরও প্রশিক্ষণ ও গ্রুমিং শেষে প্রস্তুত করে আবারও তারা পিচ করার সুযোগ পাবেন বাছাই কমিটির কাছে। সেখান থেকে প্রস্তুতি সম্পন্ন করা স্টার্টআপগুলো ১০ লাখ টাকা করে পেয়ে যাবে।
জাতীয়ভাবে ইনোভেশন কালচার ও অন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার মাধ্যমে জাতীয় স্টার্টআপ ইকোসিস্টেমের ভিত্তি গঠন করার লক্ষ্যেই এ আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]