logo
প্রকাশ: ০৭:১৯:৪৫ PM, বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
কিশোরগঞ্জে বিচারকের বিরুদ্ধে আইনজীবীর মামলা
কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জ আদালতের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সোলায়মানের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন মীর ইকবাল হোসেন বিপ্লব নামের এক আইনজীবী।

বুধবার কিশোরগঞ্জ ১নং আমল গ্রহণকারী আদালতে মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের পরিপ্রেক্ষিতে আদালত এখন পর্যন্ত কোন আদেশ প্রদান করেননি। 

কিশোরগঞ্জে আদালতের এজলাসে এক আইনজীবীকে হাতকড়া পরানোর আদেশ দেয়ায় সংশ্লিষ্ট বিচারকের বিরুদ্ধে মামলা হয়েছে হয়েছে বলে জানা গেছে। 

আদালত ও অন্যান্য সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. সোলায়মানের আদালত থেকে পেশকারকে বলে একটি মামলার নথি নিয়েছিলেন অ্যাডভোকেট মীর ইকবাল হোসেন বিপ্লব। বুধবার আদালতের কার্যক্রম চলাকালে নথি খুঁজে না পাওয়ায় আইনজীবী মীর ইকবাল হোসেন বিপ্লবকে ডেকে নিয়ে এজলাসে তাকে হাতকড়া পরানোর আদেশ দেন বিচারক। সাথে সাথে কোর্ট পুলিশ তার হাতে হাতকড়া পরায়। এ খবর ছড়িয়ে পড়লে আইনজীবীরা আদালত প্রাঙ্গণে বিক্ষোভ করেন।

পরে জেলা আইনজীবী সমিতি এক জরুরি সাধারণ সভায় মিলিত হয়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক মো. সোলায়মানের বিরুদ্ধে মামলা দায়ের করার সিদ্ধান্ত নেয়।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌস মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে জানান, ১নং আমল গ্রহণকারী আদালতে অ্যাডভোকেট মীর ইকবাল হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

তিনি আরও জানান, জরুরি সাধারণ সভায় সংশ্লিষ্ট বিচারককে বিচারকার্য থেকে অপসারণের দাবি জানানো হয়। আইনজীবীরা ওই বিচারকের বিচারকাজে আর অংশ না নেয়া এবং তাকে দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়ে সিদ্ধান্ত গৃহীত হয় বলে তিনি জানান।

গত বছরও ওই বিচারকের অসদাচরণের প্রতিবাদে আইনজীবীরা তার আদালত বর্জন করলে তিনি ক্ষমা চেয়ে রক্ষা পান বলেও জেলা আইনজীবী সমিতির সভাপতি জানিয়েছেন। অথচ ক্ষমা চাওয়ার পরও তিনি সেটা রক্ষা করতে পারেননি।

বিচারক মো. সোলায়মানকে প্রত্যাহার না হওয়া পর্যন্ত বৃহস্পতিবার থেকে আইনজীবীরা তার আদালত বর্জন করবেন বলে জানা গেছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]