logo
প্রকাশ: ০৭:০৭:৪৭ AM, শুক্রবার, অক্টোবর ২৫, ২০১৯
উদ্যোক্তা হওয়ার আহ্বান
প্রযুক্তি প্রতিবেদক

ভবিষ্যৎ প্রযুক্তিতে স্বনির্ভর হতে দেশে রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) ও  মাইক্রোপ্রসেসর ডিজাইনের মতো বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া হচ্ছে। ২২ অক্টোবর ঢাকার হোটেল র‌্যাডিসনে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘ইয়ং বাংলা উয়ুথ সজীব ওয়াজেদ’ শীর্ষক অনুষ্ঠানে ‘ডিজিটাল ফিউচার অন ইয়ুথ ডেভেলপমেন্ট’ সেশনে এসব তথ্য জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ ও সিআরআইয়ের সমন্বয়ক তন্ময় আহমেদ এ অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে তরুণদের প্রশ্নের উত্তরে জয় বলেন, এবার রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অব থিংসের ওপর স্পেশালি গুরুত্ব দেওয়া হয়েছে। এ বিষয়গুলোতে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি করে দিলে এক্সপার্টিজের দিক থেকে বাংলাদেশ অন্য দেশ থেকে এগিয়ে যাবে। এসব বিষয় নতুন, খুব বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে দেশের সম্ভাবনা রয়েছে।
সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পে এ বিষয়গুলোতে প্রশিক্ষণের ব্যবস্থা করার কথা উল্লেখ করে জয় আরও বলেন, এ উদ্যোগ বাংলাদেশের তরুণরা যেন সর্বাধুনিক প্রযুক্তিতে বিশেষায়িত জ্ঞান অর্জন করতে পারেন সে জন্য। প্রযুক্তির দিক থেকে স্বনির্ভর হতে এআই, রোবটিক্স, মাইক্রোপ্রসেসর ডিজাইনে ফোকাস করা হয়েছে। এটি দীর্ঘমেয়াদে কাজে আসবে। 
প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা আরও বলেন, ‘দেখেন আবারও সেই বিসিএসের প্রশ্নে চলে যাই। সরকারি চাকরি, বিসিএসে চাকরি কিন্তু বছরে চার থেকে পাঁচ হাজার। মাত্র, সামান্য। কিন্তু এই যে প্রতি বছর হাজার হাজার তরুণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে আসছে তাদের কিন্তু বেশিরভাগের সরকারি চাকরিতে সুযোগ, সম্ভাবনাই নেই। কারণ সরকারি চাকরি মাত্র পাঁচ হাজার।’ এছাড়া শুধু চাকরির দিকে নজর দেবেন না। আমাদের অর্থনীতি বাড়ছে। উদ্যোক্তা হন, নিজের পায়ে দাঁড়ান, সরকার বা কারও ওপর নির্ভরশীল হতে হবে না। 
আর তরুণরা নিজেরা কোম্পানি গড়ে বাণিজ্য করলে দেশের অর্থনীতির লাভ, অন্যদের কর্মসংস্থান হয়।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]