logo
প্রকাশ: ০৬:৪৭:৫৬ AM, বুধবার, অক্টোবর ৩০, ২০১৯
হ্যালো ডক্টর এশিয়া পেল ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড
প্রযুক্তি প্রতিবেদক

স্বাস্থ্যসেবা বিভাগে ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯ পেয়েছে ‘হ্যালো ডক্টর এশিয়া’। ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের গ্র্যান্ড বলরুমে সম্প্রতি এ পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ২০১৭ সাল থেকে প্রতি বছর বেসিস জাতীয় পর্যায়ের এ অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। 
সবার জন্য অনলাইন স্বাস্থ্যসেবা প্রত্যয় নিয়ে চলতি বছর এপ্রিল মাসে যাত্রা শুরু করে মোবাইল অ্যাপ্লিকেশন ‘হ্যালো ডক্টর এশিয়া’। স্বাস্থ্য খাতে প্রচলিত প্রায় সব অনলাইন সেবা মিলছে এ মোবাইল অ্যাপ্লিকেশনে। রোগীরা খুব সহজেই চিকিৎসকদের সঙ্গে ভিডিও কনসালটেসন, চ্যাট কনসালটেসন এবং অনলাইনে প্রেসক্রিপশন ও স্বাস্থ্য তথ্য আদান-প্রদান করতে পারছেন। বর্তমানে প্রায় ১২০ জন চিকিৎসক এ মোবাইল অ্যাপ্লিকেশনে অনলাইন স্বাস্থ্যসেবা প্রদানে যুক্ত আছেন এবং প্রতিদিনই নতুন নতুন বিশেষজ্ঞ চিকিৎসক সেবা প্রদানে যুক্ত হচ্ছেন। ডিসেম্বর থেকে বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকরাও সেবা প্রদানে যুক্ত হবেন।
দেশের বাইরে চিকিৎসা নিতে যারা যাবেন তাদের জন্য ‘হ্যালো ডক্টর এশিয়া’ সম্প্রতি চালু করেছে ‘ইন্টারন্যাশনাল হেলথকেয়ার স্মার্ট কার্ড’। ফলে মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীরা এশিয়ার ১০ হাজারের বেশি বিশেষজ্ঞ ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট, এশিয়ার সেরা ১০০-এর বেশি হাসপাতাল থেকে ফ্রি ভিসা লেটার, ন্যূনতম ৩টি বিশেষায়িত হাসপাতাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকের মতামত, বিশেষায়িত হাসপাতালের আনুমানিক স্বাস্থ্যসেবা খরচ সম্পর্কে তথ্য, এয়ারপোর্ট বা রেলস্টেশন থেকে হোটেলে যাওয়ার জন্য ফ্রি ট্রান্সপোর্ট সুবিধা ও সাশ্রয়ী খরচে হাসপাতালের কাছাকাছি থাকার ব্যবস্থা বা হোটেল বুকিংয়ের সুযোগ পাবেন। 
হ্যালো ডক্টর ডট এশিয়ার প্রতিষ্ঠাতা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ফোরকান হোসেন বলেন, স্বাস্থ্যসেবা বিভাগে ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড পাওয়ায় আমরা গর্বিত। আমাদের চলার পথে এ অ্যাওয়ার্ড অনুপ্রেরণা হয়ে থাকবে। এছাড়াও ‘হ্যালো ডক্টর এশিয়া’ স্বাস্থ্য খাতে কিছু সুনির্দিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। আগামীতে ক্যান্সার কেয়ার, কিডনি কেয়ার, যুব স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যসেবা প্রদানে ‘হ্যালো ডক্টর ডট এশিয়া’ প্রযুক্তি সহায়ক ভূমিকা রাখবে। হ্যালো ডক্টর ডট এশিয়া অ্যাপ লিংক https://bit.ly/2X7NS1O 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]