logo
প্রকাশ: ০১:২০:৫৯ AM, সোমবার, নভেম্বর ৪, ২০১৯
মানুষের ত্বকের মতো ফোন কেইস
প্রযুক্তি প্রতিবেদক

আজকাল অনেকেই ফোনের সুরক্ষার জন্য নানা রকম ফোন কেইস ব্যবহার করেন। এজন্য বাজারে নানা ধরনের স্টাইলিশ সব ফোন কেইস পাওয়াও যায়। সম্প্রতি ব্রিস্টল ইন্টারঅ্যাকশন গ্রুপের একদল গবেষক একটি ফোনের কেইস তৈরি করেছেন, যেটা কি না মানুষের ত্বকের মতো দেখতে। আর এটি স্ট্রোক ও পিঞ্চসহ বিভিন্ন স্পর্শে সাড়া দেবে।
নতুন এ উদ্ভাবনী ফোন কেইসের নাম দেওয়া হয়েছে ‘স্কিন অন ইন্টারফেইস’। এটি তৈরি করেছেন টেলকম প্যারিসটেকের পিএইচডি শিক্ষার্থী মার্ক টেইসিয়ার।
ইন্টারফেসগুলো স্পর্শকাতর, সংবেদনশীল ও ডিভাইসের সঙ্গে সংযোগের জন্য নতুন উপায়গুলো ব্যবহার করতে সক্ষম। এটি শুধু ইনপুট হিসেবে স্পর্শ নয়, ত্বককে প্রসারিত করা বা চিমটি দেওয়ার মতো চাপ ও অঙ্গভঙ্গির স্তুরগুলোও শনাক্ত করতে পারে। এটি আবেগ প্রকাশের উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে।
মার্ক টেইসিয়ার তার ওয়েবসাইটে লিখেছেন, মানব ত্বক ইন্টারঅ্যাকশনের জন্য এটি সেরা ইন্টারফেইস। ইন্টারেক্টিভ ডিভাইসগুলোর নিজস্ব কৃত্রিম ত্বক থাকে। এটি ব্যবহারকারীদের জন্য নতুন রূপের ইনপুট অঙ্গভঙ্গি আরও সক্রিয় করে তোলে।
স্কিন অন ইন্টারফেইস ফোন কেইসসহ অনেকগুলো প্রোডাক্টে ব্যবহার করা যাবে। আবার এটি কোনো ল্যাপটপে ট্র্যাকপ্যাডের রিপ্লেসমেন্ট হিসেবে ব্যবহার করা যেতে পারে। 
এই মুহূর্তে এটি বাজারে আনার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন টেইসিয়ার।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]