logo
প্রকাশ: ০৭:০০:৩৩ AM, বুধবার, নভেম্বর ৬, ২০১৯
ওষুধ সেবনে সহায়ক অ্যাপ
প্রযুক্তি প্রতিবেদক

ডাক্তারের ব্যবস্থাপত্র দেখে প্রতি বেলায় ওষুধ সেবনে সমস্যা? যদি তা-ই হয়; তবে হাতের মুঠোয় থাকা স্মার্টফোন আপনাকে সহায়তা করতে পারে। এখন স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার রোগীদের সময়মতো ওষুধ খেতে সাহায্য করবে। স্মার্টফোনকে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যার জন্য দোষারোপ করা হলেও ডিভাইসটি হৃদরোগীদের ওপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে বলেও মনে করেন অনেক বিশেষজ্ঞ। গবেষকদের মতে, একটি সাধারণ অ্যাপ কার্যকরী উপায়ে রোগীদের ওষুধ সেবনে সাহায্য করতে পারে। এতে মৃত্যুঝুঁঁকি অনেকটা কমে।
বুয়েনস আইরসে আয়োজিত ৪৫তম আর্জেন্টাইন কংগ্রেস অব কার্ডিওলজিতে উপস্থাপিত জরিপে দেখা গেছে, ব্যবস্থাপত্রের চেয়ে স্মার্টফোন অ্যাপ রিমাইন্ডার ব্যবহার করে হৃদরোগীদের ওষুধ সেবন করার সম্ভাবনা বেশি।
এ গবেষণায় স্মার্টফোন অ্যাপিকেশনটির প্রভাব পরীক্ষা করা হয়েছে। হাসপাতালে ভর্তি মোট ৯০টি হৃদরোগীর ওপর ওই পরীক্ষা চালানো হয়েছে।
স্মার্টফোন গ্রুপে নির্ধারিতদের জন্য, নির্ধারিত ওষুধের সূচি ডিজিটাল অ্যাপ্লিকেশনটিতে আপলোড করা হয়েছিল। প্রতিবার ওষুধ সেবনের সময় একটি করে অ্যালার্ম বাজে। গবেষণায় রোগীদের গড় বসে ছিল ৬৩ বছর। এদের মধ্যে ৭৫ শতাংশই ছিল পুরুষ। ৯০ দিনে ৬৫ শতাংশ রোগী ডিজিটাল অ্যাপের মাধ্যমে সঠিকভাবে তাদের ওষুধ সেবন করেছেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]