logo
প্রকাশ: ০৭:১১:২৮ PM, শনিবার, নভেম্বর ৯, ২০১৯
প্রথম অর্ধ বছরে এমিরেটসের নীট মুনাফা ২৩.৫ কোটি মার্কিন ডলার
অনলাইন ডেস্ক

এমিরেটস এয়ারলাইন, ডানাটা ও অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ বৃহস্পতিবার (৭ নভেম্বর) ২০১৯-২০ অর্থ বছরের প্রথমার্ধের প্রতিবেদন প্রকাশ করেছে।

৩০ সেপ্টেম্বর ২০১৯ সমাপ্ত অর্থ বছরে এমিরেটস এয়ারলাইন ২৩.৫ কোটি মার্কিন ডলার নীট মুনাফা অর্জন করতে সমর্থ হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২৮২ শতাংশ বেশী।

যদিও ওই সময়ে এমিরেটসের রাজস্ব এবং অন্যান্য অপারেটিং আয় পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৩ শতাংশ কমে ১,২৯০ কোটি মার্কিন ডলারে দাড়িয়েছে।

ক্যাপাসিটির ব্যবহারে সতর্কতা, গ্রাহকদের মাঝে এমিরেটস পণ্য ও সেবার চাহিদা বৃদ্ধির ফলে সিট লোড ফ্যাক্টরে প্রবৃদ্ধি এবং অপেক্ষাকৃত ভাল মার্জিন এরূপ ফলাফলের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

৬ মাসে এমিরেটস গ্রুপের রাজস্ব আয় পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কমে ১,৪৫০ কোটি মার্কিন ডলারে দাড়ালেও মুনাফার প্রবৃদ্ধি হয়েছে ৮ শতাংশ এবং এর পরিমান ৩২ কোটি মার্কিন ডলার। রাজস্ব আয় কমে যাওয়ার কারণ হিসেবে উন্নয়ন কাজের জন্য ৪৫ দিন যাবৎ দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণ রানওয়ের বন্ধ থাকা; ইউরোপ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তানের কারেনসি মুভমেন্টে প্রতিকূলতাকে দেখানো হয়েছে।

অন্যদিকে মুনাফায় প্রবৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে গত বছরের তুলনায় জ্বালানী তেলের ৯ শতাংশ মূল্য হ্রাস। যদিও নেতিবাচক কারেনসি মুভমেন্টের কারণে মুনাফার ক্ষেত্রে এই মূল্য হ্রাসের সুবিধা অনেকখানি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এমিরেটস এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বলেন, “বৈশ্বিক অবস্থা কী হবে তা সম্পর্কে আগাম বলা কঠিন। তবে পরবর্তী ৬ মাস এয়ারলাইন এবং ভ্রমণ শিল্পকে অনেক প্রতিকূলতার মুখোমুখি হতে হবে বলে মনে হচ্ছে। একই সঙ্গে তীব্র প্রতিযোগিতার ফলে মুনাফা মার্জিনও ক্ষতিগ্রস্থ হবে। আমরা আমাদের ব্যবসা উন্নয়নে কাজ করে যাব এবং মানব সম্পদ উন্নয়নে বিনিয়োগ অব্যাহত রাখবো। এর মাধ্যমে আমরা গ্রাহকদের আরও উন্নত সেবা, পণ্য ও অভিজ্ঞতা প্রদানে সমর্থ হবো।”

প্রথম অর্ধ বছরে এমিরেটস এয়ারলাইন ২ কোটি ৯৬ লক্ষ যাত্রী পরিবহন করেছে। যাত্রী সিট ফ্যাক্টর  ৮১.১ শতাংশে উন্নীত হয়েছে। এমিরেটস এই সময়ে ১২ লক্ষ টন মালামাল পরিবহন করেছে।

এমিরেটস গ্রুপের অপর অঙ্গ প্রতিষ্ঠান ডানাটার রাজস্ব ও অপারেটিং আয় ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং এর পরিমাণ ছিল ২’শ কোটি মার্কিন ডলার। তবে মুনফা ৬৪ শতাংশ কমে ৮.৫ কোটি মার্কিন ডলারে দাড়িয়েছে। সার্বিকভাবে এসময় গ্রাউন্ড হ্যান্ডলিং, ক্যাটারিং ও ভ্রমণ সেবায় ডানাটার সক্ষমতা বিশ্বব্যাপী আরও সুদৃঢ় হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটির কার্যক্রম ৩৫টি দেশে বিস্তৃত।

এমিরেটস গ্রুপে এমপ্লয়ীদের সংখ্যায় গত ৬ মাসে কোন পরিবর্তন আসেনি এবং মোট সংখ্যা বর্তমানে ১০৫,৩১৫ জন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]