logo
প্রকাশ: ০৯:৪১:০৯ PM, শনিবার, নভেম্বর ৯, ২০১৯
ইমরান খানকে ধন্যবাদ দিলেন নরেন্দ্র মোদি
অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করতারপুর করিডোরের সূচনা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ দিয়েছেন।

নরেন্দ্র মোদি বলেন, ভারতীয়দের আবেগকে সম্মান জানানোর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানাই। গুরুনানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর আগে করিডোরের উদ্বোধন হওয়ায় আমরা খুব খুশি।

আজ, শনিবার ভারতের পাঞ্জাব প্রদেশে করতারপুর করিডোরের সূচনায় সুসংহত চেকপোস্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই মন্তব্য করেন। প্রধানমন্ত্রী এদিন চেকপোস্টের পাশাপাশি ভারতীয় শিখ পুণ্যার্থীদের করতারপুর যাত্রারও শুভ সূচনা করেন।

অন্যদিকে, আজ পাকিস্তানে করতারপুর করিডোরের উদ্বোধন করেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজ বলেছেন, ঐতিহাসিক করতারপুর করিডোর খুলে দেওয়া আঞ্চলিক শান্তি বজায় রাখতে পাকিস্তানের দায়বদ্ধতার প্রমাণ। তিনি এদিন শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে শিখ সম্প্রদায়কে শুভেচ্ছা জানান।

গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন স্মারক কয়েন এবং ডাকটিকিটেরও উদ্বোধন করেন। তিনি বলেন, গুরু নানক ঐক্যের বার্তা দিয়েছিলেন। আজ তাঁর সামনে মাথা নোয়ায় গোটা বিশ্ব। এই করিডোর নির্মাণের ফলে গুরুদ্বার দরবার সাহিবে যাওয়া আরও সহজ হলো।

মোদি বলেন, গুরু নানকজির আশীর্বাদ এবং কেন্দ্রীয় সরকারের দৃঢ় অবস্থানের জেরে হাজার হাজার পুণ্যার্থীর জন্য করতারপুর করিডর খুলে দেওয়া হল।

আজ ভারতের পাঞ্জাব থেকে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরোয়াল জেলায়  অবস্থিত গুরুদ্বার দরবার সাহিবের উদ্দেশ্যে ৫৫০ জন শিখ পুণ্যার্থীর একটি দল রওয়ানা হয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারোয়াল জেলায় সীমান্ত থেকে মাত্র চার কিলোমিটার দূরে অবস্থিত করতারপুর গুরুদ্বার শিখদের কাছে অত্যন্ত পবিত্র ধর্মস্থান। এই গুরুদ্বারে জীবনের শেষ ১৮ বছর অতিবাহিত করেছিলেন শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক দেব। ভারতের পাঞ্জাবের ডেরা বাবা নানক গুরুদ্বারের সঙ্গে পাকিস্তানের করতারপুরের দরবার সাহিব গুরুদ্বারকে যুক্ত করেছে ওই করিডোর।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]