logo
প্রকাশ: ০৫:৫৯:২১ PM, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০
পর্যটনকে গুরুত্ব দেয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
অনলাইন ডেস্ক

সোনাদিয়া দ্বীপের জীববৈচিত্র্য রক্ষায় গভীর সমুদ্র বন্দর না করে পর্যটনকে গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কেন্দ্রে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি’র) বৈঠকে এ কথা বলেন তিনি।

২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশের দিক নির্দেশনা দলিল ‘বাংলাদেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’ অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে মন্ত্রিপরিষদের সদস্য এবং সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতনরা উপস্থিত রয়েছেন।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের তৈরী দলিলটিতে আগামী ২০ বছরে মাথাপিছু আয় সাড়ে ৬ গুণ বাড়িয়ে ১২,৫০০ ডলার করার কথা বলা হয়েছে যা এখন ১৯০৯ ডলার।

এছাড়া দারিদ্র্যের হার শূন্যের কোঠায় নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে এতে।

বাংলাদেশের দ্বিতীয় এ প্রেক্ষিত পরিকল্পনায় আশা করা হচ্ছে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশের কাতারে যাবে। তখন দেশের মানুষের গড় আয়ু হবে ৮০ বছর।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]