logo
প্রকাশ: ০৪:০৭:৫৬ PM, বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০১৬
মুখের লালা জানাবে অকালমৃত্যুর আশঙ্কা!
অনলাইন ডেস্ক

আপনি কত বছর বাঁচবেন জানতে চাইলে কী বলবেন? বলবেন মৃত্যুর কথা কি আগাম জানা যায়? ভবিতব্যের হাতে সব ছেড়ে দিয়েছেন। তবে বলব ভুল ভাবছেন। আপনার মুখের লালাই বলে দেবে অকাল মৃত্যুর আশঙ্কা আছে কি না। এমনই দাবি ব্রিটেনের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষকের।

ব্রিটিশ গবেষকদের দাবি, মুখের লালায় অ্যান্টিবডির পরিমাণ কম থাকলে মৃত্যুর আশঙ্কা বাড়ে। 

পরীক্ষায় দেখা যাচ্ছে, লালায় থাকে ইমিউনোগ্লোবিন-এ নামে অ্যান্টিবডি। এই অ্যান্টিবডির পরিমাণের উপর নির্ভরশীল মৃত্যুর হার। বিভিন্ন কারণে কমে যেতে পারে এই অ্যান্টবডির পরিমাণ। যেমন, স্ট্রেস, বয়স, ধূমপান, রোগভোগে। প্রায় ৬৩৯ জন লোকের উপর এই পরীক্ষাটি চালানো হয়। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামে জার্নালে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]