logo
প্রকাশ: ০৫:৪৩:২১ PM, সোমবার, জুন ১৩, ২০১৬
জাকাতের মাল বণ্টনের দায়িত্ব কার?
অনলাইন রিপোর্ট

জাকাতের মাল বণ্টনের দায়িত্ব কার? পড়া হবে আজকের তারাবিতে
আজ রমজানের অষ্টম তারাবি অনুষ্ঠিত হবে। সুরা তাওবার ৯৪ আয়াত থেকে শেষ পর্যন্ত, সুরা ইউনুস এবং সুরা হুদের প্রথম ৫ আয়াত তিলাওয়াত করা হবে আজ। সে সঙ্গে ১১ পাড়া পর্যন্ত তিলাওয়াত সমাপ্ত হবে। ১১তম পাড়ায় যা আলোচিত হয়েছে, তা সংক্ষেপে তুলে ধরা হলো-
সুরা তাওবার ৯৪ থেকে শেষ পর্যন্ত
সুরা তাওবার ১১তম পারার অংশে আলোচিত হয়েছে – সাহাবায়ে কেরামগণ আল্লাহর সন্তুষ্টি অর্জন এবং জান্নাত লাভের ঘোষণা এসেছে;
জাকাত আদায় করে তা যথাযথ খাতে ব্যয়ে ইসলামি রাষ্ট্রের দায়িত্ব সম্পর্কিত আলোচনা রয়েছে। কেননা জাকাত কোনো সরকারি কর বা অনুদান নয় বরং ইবাদাত।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি মক্কায় অবস্থানকালে জিহাদের প্রথম আয়াত নাজিল হয়েছিল; যার বাস্তবায়ন হয়ে হিজরতের পর মদিনা মুনাওয়ারায়। যা তিলাওয়াত হবে আজকের তারাবিতে।
সর্বোপরি সুরা তাওবার শেষাংশে দ্বীনি ইলম অর্জনের গুরুত্ব ও ইসলামের ধারক ও বাহকের দায়িত্ব সম্পর্কেও আলোচিত হয়েছে।
সুরা ইউনুস
এ সুরাটি সুরা তাওবার নাজিলের প্রক্কালে মক্কায় নাজিল হয়। এ কারণে এ সুরায় আল্লাহর একত্ববাদ তথা তাওহিদ, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত প্রাপ্তি তথা রিসালাত এবং পরকালীন জীবনের বিবরণ বিবৃত হয়েছে। যার মূল উদ্দেশ্যই ছিল, আল্লাহর পথে মানুষকে আহ্বান করা।
আল্লাহ তাআলা এ সুরার মাধ্যমে মক্কায় বিশ্বনবির রিসালাতের দায়িত্ব পালনকালের কঠিন সময়ে বিপদাপদের মুহূর্তে হজরত ইউনুছ আলাইহিস সালামের ঘটনার বিস্তারিত বিবরণ তুলে ধরে তাঁকে সান্ত্বনা দেন।
হজরত নুহ আলাইহিস সালামের সময়কার মহা প্লাবনের বিবরণও আলোচিত হয়েছে এ সুরায়। যা আজকের তারাবিতে তিলাওয়াত করা হবে।
সুরা হুদ : আয়াত ০১-৫
আল্লাহ সুরা হুদের প্রথম পাঁচ আয়াতে শুধুমাত্র তাঁরই ইবাদাতের দিক নির্দেশনা দিয়েছেন। যারা আল্লাহর ইবাদাত-বন্দেগি করবে; শিরক ও কুফরমুক্ত জীবন-যাপন করবে; কোনো অন্যায় করলে তাওবার মাধ্যমে আবার তাঁরই দিকে ফিরে আসবে; তাদের দুনিয়ার জীবন হবে উপভোগ্য। পরকালের মহা অনুগ্রহ দান করা হবে। যারা তারপরও আল্লাহর অবাধ্যতায় লিপ্ত হবে তাদের জন্য রয়েছে পরকালের কঠিন শাস্তি।
১১ পারার শেষ আয়াতে আল্লাহ তাআলা সবাইকে এ কথাই স্মরণ করিয়ে দেন যে, দুনিয়ার জীবনে মানুষ যেভাবেই জীবন-যাপন করুক না কেন? মৃত্যুর পর পরকালে সবাইকেই আল্লাহর সম্মুখে তাঁর সান্নিধ্যে যেতে হবে। কারণ তাঁর কাছে যাওয়া ব্যতিত কেউ রেহাই পাবে না। তিনি পুনরায় সবাইকে তাঁর নিকট উপস্থিত করতে সক্ষম।
আল্লাহ তআলা মুসলিম উম্মাহকে কুরআন বুঝে পড়ার এবং তাঁর ওপর আমল করার পাশাপাশি নিজেদের আকিদা-বিশ্বাসকে শিরকমুক্ত রাখার তাওফিক দান করুন। আমিন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]