logo
প্রকাশ: ১০:০৩:৩৪ AM, বৃহস্পতিবার, জুন ১৬, ২০১৬
ঘরবাড়ি পরিষ্কার রাখতে চটজলদি টিপস
অনলাইন রিপোর্ট

বাড়িকে স্পটলেস রাখতে নিজেই বানান ক্লিনজিং প্রোডাক্ট। বেকিং সোডা, লেবু, লবণ ইত্যাদি দিয়ে কী করে ঘরের জিনিসপত্র পরিষ্কার করা যায় তারই বেস্ট ক্লিনিং হ্যাক প্রকাশ করেছে জনপ্রিয় একটি সংবাদ মাধ্যম। থাকছে চটজলদি কিছু টিপস-  
বেসিন ও সিঙ্ক ড্রেন
গরম পানিতে অর্ধেক কাপ বেকিং সোডা ও এক কাপ ভিনেগার দিন। গরম মিশ্রণটি সিঙ্ক বা বেসিনে ঢেলে দিন। বলক ওঠা পানি নেমে গেলে আরও এক বালতি গরম পানি ঢেলে দিন। এটি আপনার ড্রেনকে দুর্গন্ধ ও জীব‍াণুমুক্ত করবে।
চপিং বোর্ড
এক মিনিটের চেয়েও কম সময়ে চপিং বোর্ড পরিষ্কার করুন। চপিং বোর্ডে লবণ ছড়িয়ে লেবু মাঝখান থেকে কেটে ঘষতে থাকুন।
ওয়াশিং মেশিন
ওয়াশিং মেশিনে অর্ধেক কাপ মাউথওয়াশ ঢালুন। পরিষ্কার করে ফেল‍ুন।
জানালা, কাচ, মেঝে – সাইট্রাস ফ্রুট ও ভিনেগার সবচেয়ে ভালো ক্লিনার। কমলা বা লেবুর খোসা ছোট ছোট টুকরো করে বোতলে ভরুন। বোতলটি ভিনেগার দিয়ে পরিপূর্ণ করুন। দুই সপ্তাহ এভ‍াবে রেখে দিন। এরপর খোসাগুলো ফেলে দিয়ে ১:১ অনুপাতে পানিতে দিয়ে এসব স্থানে ব্যবহার করুন।
কাঠের জানালা – ১:২ অনুপাতে ভেজিটেবল অয়েল ও বেকিং সোডা টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।
ফ্রিজ – এক কাপ ভিনেগার, এক কাপ বেকিং সোডা ও কয়েক ফোঁটা লেমন অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে মিশ্রণ তৈরি করে ওয়াইপার দিয়ে মুছে নিন।   
সাওয়ার হেড – পাস্টিকের ব্যাগে হোয়াইট ভিনেগার ও ২/৩ ফোঁটা লেমন অ্যাসেনশিয়াল অয়েল দিন। সাওয়ার হেড ভিনেগারপূর্ণ ব্যাগে ডুবিয়ে ভালোভাবে বেঁধে সারারাত রেখে দিন। সকালবেলা একবার মুছে নিলেই চকচক করে উঠবে।
বিভিন্ন ধরনের দাগ তুলতে ব্যবহার করতে পারেন -
•     রেড ওয়াইনের দাগ তুলতে হোয়াইট ওয়াইন লাগান।
•     গ্রিজের দাগ দ্রুত তুলবে সোডা।
•     রক্তের দাগ তুলতে ব্যবহার করুন হাইড্রোজেন পেরোক্সাইড।
•     তেলের দাগ অপসারণ করে সাদা চক।
•      কফির দাগ তুলতে বেকিং সোডা সবচেয়ে সেরা।
•      ঘামের দাগ বসে গেলে পাতিলেবুর রস ব্যবহার করুন।
•      কালির দাগ তুলতে দুধ ও মেকাপের দাগ তুলতে ব্যবহার করুন শেভিং ক্রিম।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]