আজকের পত্রিকাআপনি দেখছেন ২-০৮-২০১৬ তারিখে পত্রিকা

বেনাপোলে বিজিবিতে ১৫ নারী

বেনাপোল সংবাদদাতা
| সুসংবাদ প্রতিদিন

আন্তর্জাতিক চেকপোস্ট বেনাপোলে পাসপোর্ট যাত্রীদের চেকিংসহ চোরাচালান প্রতিরোধে সদ্য নিয়োগপ্রাপ্ত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৫ নারী সেনাকে নিয়োগ দেয়া হয়েছে। সোমবার সকাল থেকে প্রথমবারের মতো বিজিবির নারী সৈনিকরা বেনাপোল ও আমড়াখালি চেকপোস্টে আনুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু করেছেন। এদিকে অনেক আগে থেকেই পেট্রাপোল সীমান্তেও ১৫ নারী বিএসএফ দায়িত্ব পালন করছে বলে জানান বিজিবি কমান্ডার নজরুল ইসলাম।
বিজিবি সূত্রে জানা যায়, নানা পেশায় পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহণ ও সমঅধিকার নিশ্চিত করতে বিজিবিতে ২০১৫ সালে প্রথমবারেরমতো নারী সৈনিক নিয়োগ দেয়া হয়। চট্টগ্রামের সাতকানিয়ার বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলে মৌলিক প্রশিক্ষণ শেষে ২০১৬ সালের ৫ জুন প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে নারী সৈনিকদের প্রথম ব্যাচটি বিজিবির কর্মকা-ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। যোগদানের পরপরই তাদের টেকনাফ ও বেনাপোলের মতো যেসব এলাকায় নারী পাচারকারীদের আনাগোনা সেখানে পোস্টিং দেয়া হয়। পাশাপাশি বিজিবির গেটগুলোতেও পুরুষের পাশাপাশি দায়িত্বে থাকবেন বিজিবি নারীরা। এ বছর আরও  ১০০ নারী সদস্য নিয়োগ দেয়া হয়েছে। যাদের মৌলিক প্রশিক্ষণ জুলাই মাসে শুরু হয়েছে। 
বেনাপোল আইসিপি ক্যাম্পের সুবেদার নজরুল ইসলাম বলেন, নারী বিজিবি অবশ্যই সীমান্তে প্রয়োজন। কারণ সীমান্ত দিয়ে অনেক নারী পাচারকারী যাতায়াত করে। অনেক সময় এসব নারী পাচারকারীকে পুরুষ বিজিবি সদস্যরা দেহ তল্লাশি করতে পারেন না। অনেক পাসপোর্টযাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশের মধ্যে প্রবেশ করেন। সন্দেহ হওয়া সত্ত্বেও তাদের তল্লাশি করা সম্ভব হয় না। নারী বিজিবি সদস্য যোগ হওয়ায় আর সে বাধা রইল না। বেনাপোলের ওপারে বিএসএফের ১৫ মহিলা সদস্য কাজ করছেন। যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন সীমান্তে নারী সৈনিক যোগদানের বিষয়টি নিশ্চিত করে জানান, বিজিবিকে আধুনিকায়ন করতে পুরুষ সৈনিকদের পাশাপাশি নারী সৈনিক নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া সীমান্তে সন্ত্রাস, জঙ্গি, অস্ত্র ও মাদক প্রতিরোধে বিজিবির ডগস্কোয়াড ব্যবহার করা হচ্ছে। 
তিনি বলেন, শৃঙ্খলা ও দক্ষতার সঙ্গে নারী পাচার, মাদকসহ সীমান্তে সব ধরনের চোরাচালান বন্ধে পুরুষ সৈনিকদের পাশাপাশি নারী সৈনিকরাও ভালো কাজ করতে পারবেন।