আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০১-২০১৭ তারিখে পত্রিকা

২০ উইকেট নেয়ার সামর্থ্য আছে বাংলাদেশের : মুশফিক

নিউজিল্যান্ড
টেস্ট র‌্যাংকিং : ৬
কোচ : মাইক হেসন
অধিনায়ক : কেন উইলিয়ামসন
দল : টম লাথাম, জিত রাভাল, কেন উইলিয়ামসন, রস টেলর, হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোম, ডিন ব্রাউনলি, বিজে ওয়াটলিং, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ম্যাট হেনরি, নেইল ওয়াগনার, ট্রেন্ট বোল্ট।

মুখোমুখি :
মোট : ১১টি টেস্টে 
নিউজিল্যান্ডের জয় : ৮ ;  ড্র : ৩
নিউজিল্যান্ডে মুখোমুখি : ৫
নিউজিল্যান্ডের জয় : ৫


বাংলাদেশ
টেস্ট র‌্যাংকিং : ৯
কোচ : চন্দিকা হাথুরুসিংহে
অধিনায়ক : মুশফিকুর রহিম
দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব, মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, রাব্বি, সৌম্য সরকার, তাসকিন, নুরুল হাসান, শুভাশিষ রায়।

তিন ড্র
২০১৩, ঢাকা, ম্যাচ
২০১৩, চট্টগ্রাম
২০০৮, ঢাকা

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি মাঠে গড়িয়েছে আজ। কিউইদের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশের লজ্জা গায়ে মাখা বাংলাদেশের জন্য আরও বড় পরীক্ষার মঞ্চ টেস্ট সিরিজটি। সীমিত ওভারের ক্রিকেটে ৬-০ তে হারলেও টেস্টে মনোবল হারাচ্ছে না বাংলাদেশ। লাল বলে ইতিবাচক লড়াইয়ের বিষয়ে আশাবাদী সফরকারীরা। দীর্ঘতম ফরম্যাটের মুখোমুখিতে প্রতিপক্ষের ২০ উইকেট তুলে নেয়ার ব্যাপারে দলের বোলারদের ওপর ভরসা রাখছেন টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম।
ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। উইকেটে ঘাসের প্রাচুর্য ও প্রবল বাতাসের কারণে বেসিন রিজার্ভ সবসময়ই ফাস্ট বোলারদের স্বর্গ হিসেবে বিবেচিত। যদিও নিউজিল্যান্ডের পেস ডিপার্টমেন্টের সঙ্গে বাংলাদেশের পেস ডিপার্টমেন্টের তুলনাই চলে না। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও নেইল ওয়াগনারদের নিয়ে গঠিত কিউই পেস অ্যাটাক বাংলাদেশের ব্যাটসম্যানদের ভালোই ভোগাবে বলে ধারণা করা হচ্ছে। যদিও পেস বিভাগে প্রতিপক্ষ বোলারদের সঙ্গে অভিজ্ঞতায় ও সামর্থ্যে এখনও তুলনা করার মতো অবস্থায় নেই বাংলাদেশ। দলের চার পেসারÑ রুবেল হোসেন, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি ও শুভাশীষ রায়দের সবমিলিয়ে টেস্ট খেলার অভিজ্ঞতা মাত্র ২৫ ম্যাচ। রুবেল ২৩টি ও রাব্বি খেলেছেন মাত্র ২টি ম্যাচ। তাসকিন ও শুভাশীষের টেস্টে এখনও অভিষেকই ঘটেনি। অন্যদিকে নিউজিল্যান্ডের তিন পেসার বোল্ট, সাউদি ও ওয়াগনার খেলেছেন ১২৮টি টেস্ট। যদিও দেশের মাটিতে স্পিন শক্তি দিয়ে প্রতিপক্ষের ২০ উইকেট তুলে নেয়ার সক্ষমতা অনেকবারই প্রমাণ করেছে বাংলাদেশ। কিন্তু তাই বলে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের ২০ উইকেট তুলে নেয়ার হুমকি! ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডকে সেই হুশিয়ারিই দিয়ে রাখলেন মুশফিক। নিজেদের বোলিং সামর্থ্যে দারুণ আস্থা রেখে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘যখন কারও দলে এমন বোলার থাকেÑ যারা বিপক্ষের ২০ উইকেট নিতে পারে, তখন ব্যাপারটি আশাবাদী করে তোলে।’ প্রথম টেস্টে বাংলাদেশের চার পেসার নিয়ে মাঠে নামার সম্ভাবনা রয়েছে। এ ম্যাচের মধ্যদিয়েই সাদা পোশাকে অভিষেক হতে পারে তরুণ পেসার তাসকিন আহমেদের। আর বেসিন রিজার্ভে তাসকিনের অভিষেকের ইঙ্গিত দিয়ে রাখলেন টাইগার অধিনায়কও, ‘আমার মনে হয় তাসকিনের অভিষেকের শ্রেষ্ঠ জায়গা এটি। নিউজিল্যান্ডের উইকেট এমনিতেই গতিময়, পেসারদের স্বর্গ। এখানে তাসকিন নিজের প্রতিভা মেলে ধরতে পারবেন।’ অধিনায়ক তাসকিনের ওপর আস্থা রাখলেও ২১ বছর বয়সী এ পেসার ওয়েলিংটন টেস্টে নিজেকে কতটা মেলে ধরতে পারবেন, সেটা নিয়ে প্রশ্ন থাকছেই। সবমিলিয়ে প্রথম শ্রেণীতে যার মাত্র ১০টি ম্যাচের অভিজ্ঞতা আর সর্বশেষ প্রথম শ্রেণীর ম্যাচটিও খেলেছেন প্রায় ৪ বছর আগে, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে। এত কম অভিজ্ঞতা নিয়ে নিউজিল্যান্ডের মতো শক্ত প্রতিপক্ষের বিপক্ষে তাসকিন কতটা নিজেকে প্রমাণ করতে পারবেন, সেটা নিয়ে সংশয় থাকলেও কোচিং স্টাফদের সঙ্গে মিলে বেসিন রিজার্ভে সফলতার ছক কষছেন ডানহাতি এ পেসার, ‘অনভিজ্ঞ হলেও আনাড়ি নই। আমাদের কোচিং স্টাফরাও অনেক সাহায্য করছেন। প্রয়োজনীয় বুদ্ধি-পরামর্শ দিচ্ছেন। জানি উইকেটে গতি-বাউন্সের পাশাপাশি মুভমেন্ট থাকবে। সুইং হবে। নিজের পরিকল্পনা অনুযায়ী বল করতে চাই। সবচেয়ে বড় কথা অতি মাত্রায় আক্রমণাত্মক হওয়া চলবে না। উইকেটে ঘাস আছে মানেই যে কোনো লাইন ও লেন্থে বল করলেই সফল হবÑ এমন নয়। বাতাস যেদিকে টানবে, সেদিকে সুইং করানো সহজ। সে  চেষ্টাই থাকবে।’ ওয়েলিংটনে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের সিরিজের প্রথম টেস্ট লড়াইটি শুরু হয়েছে আজ বাংলাদেশ সময় ভোর ৪টায়। 


খবরটি পঠিত হয়েছে ৪৮০ বার