আজকের পত্রিকাআপনি দেখছেন ২৭-০৩-২০১৭ তারিখে পত্রিকা

খালিদ মাসুদ একাই লন্ডনে হামলা চালান : পুলিশ

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

লন্ডনের ওয়েস্টমিনস্টারে খালিদ মাসুদ একাই হামলা চালিয়েছেন বলে জানিয়েছে পুলিশ। এছাড়া নতুন কোনো হামলা হতে পারেÑ এমন তথ্য পাওয়া যায়নি বলে জানায় লন্ডন পুলিশ। বুধবার ওয়েস্টমিনস্টারে খালিদ মাসুদ বেপরোয়াভাবে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দেন এবং এর পরপরই এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন। এ ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত ও ৫০ জন আহত হন।
পুলিশের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট কমিশনার নিল বসু বলেন, হামলাকারী কেন হামলা চালিয়েছেন, সম্ভবত কখনোই তা আমরা বুঝতে পারব না। বসু আরও বলেন, আমরা এখনও বিশ্বাস করি, মাসুদ ওইদিন একাই এ কাজ করেছেন। এছাড়া নতুন কোনো হামলার পরিকল্পনা করা হয়েছে বলে কোনো গোয়েন্দা তথ্য বা ইঙ্গিত পাওয়া যায়নি। গোয়েন্দারা বলছেন, ৮২ সেকেন্ডের মধ্যে হামলার কাজ শেষ হয়ে যায়। নিল বসু আরও বলেন, কোনো সন্ত্রাসী প্রচারণা কিংবা অন্য কোনো কিছুতে উৎসাহী হয়ে মাসুদ এ হামলা চালিয়েছেন কিনা, তা জানতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। তিনি বলেন, যদি অন্য কেউ এতে জড়িত থাকেন, তাদেরও বিচারের মুখোমুখি করা হবে। মাসুদের পরিচিতদের পুলিশের সঙ্গে কথা বলার আহ্বান জানান তিনি। ওয়েস্টমিনস্টারে হামলার ঘটনায় ১১ জনকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে ৯ জনকে কোনো অভিযোগ ছাড়াই মুক্তি দেয়া হয়েছে। 
লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানায়, ৫২ বছর বয়সী মাসুদ আগে ফৌজদারি অপরাধে দ-িত হলেও তার কোনোটাই সন্ত্রাসবাদের বিষয় ছিল না। বিভিন্ন সময় তিনি বিভিন্ন নাম ব্যবহার করতেন বলেও জানায় পুলিশ। বিবিসি, রয়টার্স