আজকের পত্রিকাআপনি দেখছেন ১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সিরিয়া ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

ইদলিব থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটনের অঙ্গীকার

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে হাত মেলাচ্ছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম ষ সংগৃহীত

সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্ত ঘাঁটি ইদলিবে সর্বাত্মক সামরিক অভিযান চালানোর আভাস দিয়েছে দেশটির সরকার ও তার মিত্র রাশিয়া।  ইদলিবে অভিযান হলে নতুন করে বড় ধরনের মানবিক সংকট দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

বৃহস্পতিবার মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম। বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, সিরিয়ার প্রায় বেশিরভাগ অংশ সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত হয়েছে। এখন উত্তর-পূর্বাঞ্চলীয় ইদলিবে থাকা সন্ত্রাসীদের  মূলোৎপাটন করা প্রয়োজন। ল্যাভরভ আরও বলেন, সন্ত্রাসী গোষ্ঠী বিশেষ করে আল নুসরা ফ্রন্টের মতো গোষ্ঠীগুলো ইদলিবের নিরাপদ অঞ্চল ব্যবহার করে সিরীয় বাহিনীর ওপর হামলা চালাচ্ছে। এছাড়া তারা ড্রোনের সাহায্যে রুশ বাহিনীর ঘাঁটিতেও হামলার চেষ্টা করছে। এটা মেনে নেওয়া যায় না। 
এদিকে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশ সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত করার জন্য ‘সর্বাত্মক’ অভিযান চালানো হবে। তবে এ অভিযানে বেসামরিক নাগরিকদের যাতে সবচেয়ে কম ক্ষয়ক্ষতি হয়ে সেদিকেও লক্ষ্য রাখবে সিরীয় বাহিনী। ইদলিবই সিরিয়ায় বিদ্রোহীদের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি। বিগত কয়েক মাসে সিরীয় বাহিনী দেশটির বেশিরভাগ অঞ্চল বিদ্রোহীদের হাত থেকে পুনরুদ্ধার করেছে। সরকার নিয়ন্ত্রিত এসব অঞ্চল থেকে বিদ্রোহীরা দলে দলে পরিবারসহ  ইদলিব প্রদেশে জড়ো হয়েছে। সিরিয়ার রক্তক্ষয়ী গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে রাশিয়া। এবার ইদলিবেও সিরিয়া সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। আলজাজিরা