আজকের পত্রিকাআপনি দেখছেন ১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

মাংস পিঠা

| আলোকিত রান্নাবান্না

পুরের জন্য উপকরণ : ছোট করে কাটা মাংস সিদ্ধ আধাকেজি, কাঁচামরিচ কুচি ৫/৭টি (ঝাল বুঝে), মিহি করে পেঁয়াজ কুচি আধাকাপ, কাবাব মশলা ২ চা চামচ, আদাবাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরো, লবঙ্গ ২টি, তেল পরিমাণ মতো, লবণ স্বাদ মতো।

পিঠার জন্য উপকরণ : চালের গুঁড়া/আটা বা ময়দা ১ কেজি, লবণ স্বাদ মতো, পানি পরিমাণ মতো, তেল ভাজার জন্য প্রয়োজন মতো।
পুর তৈরি : প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে নিন ভালো করে। একটু লালচে হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নরম করতে থাকুন। গরম মসলা ও কাবাব মশলা দিয়ে লবণ দিন। এরপর এতে মাংস কুচি দিয়ে ভালো করে নেড়ে ভাজা ভাজা করতে থাকুন। মাংস ভাজা হয়ে এলে পুর তৈরি হয়ে যাবে। লবণ দেখে নামিয়ে রাখুন।
পিঠা প্রস্তুত প্রণালি : চালের গুঁড়া বা আটা/ময়দার সঙ্গে সামান্য লবণ ভালো করে হাতে মিশিয়ে নিন। এরপর তেল ঢেলে হাত দিয়ে মাখাতে থাকুন। এতে খাস্তা হবে। তারপর পানি দিয়ে মেখে ডো তৈরি করে নিন। রুটি বেলার মতো করে ডো তৈরি করবেন। এরপর ছোট ছোট করে গোল রুটি তৈরি করে নিন। হাতের তালুর সমান অর্থাৎ পুরির মতো পাতলা ছোট রুটি তৈরি করে নিন। এরপর ঠিক মাঝে পুর দিয়ে রুটিটি ভাঁজ করে ফেলুন। অর্ধেক চাঁদের মতো হবে। একটি কাঁটা চামচ দিয়ে রুটির মুখ আটকে ফেলুন, যাতে পুর ভেতর থেকে বেরিয়ে না যায়।
একটি বড় কড়াইয়ে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করুন। অল্প আঁচে গরম করে নিন। এরপর বানানো পিঠা ছেড়ে দিন এবং অল্প আঁচেই বাদামি বা লালচে করে ভেজে তুলে নিন। একটি কিচেন টিস্যুতে মাংস পিঠা রেখে তেল শুষে ফেলুন। এবার সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।