আজকের পত্রিকাআপনি দেখছেন ২-০৯-২০১৮ তারিখে পত্রিকা

শিশুসন্তান আনায় বেরিয়ে যেতে হলো পার্লামেন্ট থেকে

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

পার্লামেন্টে শিশুসন্তান আনায় এক নারী রাজনীতিককে বের করে দেওয়া হলো। ঘটনাটি ঘটেছে জার্মানিতে। রাজ্য পার্লামেন্টে ভোটাভুটির সময় শিশুসন্তানকে তিনি সঙ্গে এনেছিলেন। শিশুটির বয়স ছয় সপ্তাহ।
সিএনএনের এক খবরে বলা হয়, পূর্ব কেন্দ্রীয় জার্মানির থুরিনজিয়া রাজ্য পার্লামেন্টে বুধবার গ্রিন পার্টির সদস্য মাডেলেইন হেনফ্লিং তার শিশুসন্তানকে নিয়ে ভোট দিতে চেষ্টা করছিলেন। কিন্তু হেনফ্লিংকে থুরিনজিয়া স্টেট পার্লামেন্টের প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান কারিয়াস জানিয়ে দেন, সংসদের ফ্লোরে শিশুসন্তান আনার অনুমতি নেই। বিষয়টির ওপর আলোচনার সময় অধিবেশন আধা ঘণ্টা স্থগিত ছিল। থুরিনজিয়া রাজ্যের বর্তমান আইন অনুসারে রাজ্য পার্লামেন্টের ভেতরে শিশু-কিশোরদের যাওয়ার ব্যাপারে সুনির্দিষ্ট কোনো নিষেধাজ্ঞা নেই। সংসদের উপদেষ্টা কমিটি শেষ পর্যন্ত সিদ্ধান্ত দেয়, হেনফ্লিং তার শিশুকে সঙ্গে আনলে সংসদের অধিবেশন ফ্লোরে প্রবেশ করতে পারবেন না।
কারিয়াসের সিদ্ধান্ত প্রসঙ্গে হেনফ্লিং সিএনএনকে বলেন, ‘এটি চিরাচরিত বয়স্ক পুরুষের চিন্তা। আমি অনেক পুরুষকে চিনি, যাদের চিন্তা অন্য রকম। কিন্তু আপনি যখন কাউকে বলেন, তোমার উচিত শিশুটিকে বেবিসিটারের কাছে রাখা, যে মায়ের বুকের দুধ পান করে, তখন সেটা বাস্তবতা নয়। 
তিনি জানেন না, একটা সন্তানকে নিয়ে আপনাকে কত সমস্যা পোহাতে হয়। সবচেয়ে সহজ উপায় হচ্ছে শিশুটিকে সঙ্গে নিয়ে যাওয়া। কারণ, এ বয়সের শিশু বেশিরভাগ সময় ঘুমায়।’
২০১৭ সালে কুইন্সল্যান্ডের সাবেক সিনেটর লারিসা ওয়াটার্স প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে দেশের পার্লামেন্টে দুই মাস বয়সিকে বুকের দুধ খাইয়েছিলেন। সূত্র : বিবিসি