আজকের পত্রিকাআপনি দেখছেন ৩-০৯-২০১৮ তারিখে পত্রিকা

স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রয়োজন

সরকারসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে

| সম্পাদকীয়

শনিবার রাজধানীর তেজগাঁওয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে খানবাহাদুর আহ্ছানউল্লা স্বর্ণপদক-২০১৭ প্রদান করা হলো দেশের স্বনামধন্য প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হককে। আলোকিত বাংলাদেশের পক্ষ থেকে এই গুণী আইনজীবীকে জানাই অভিনন্দন। উল্লেখ্য, পদক প্রদান অনুষ্ঠানে প্রধান বিচারপতি আইন ও বিচার বিভাগের উন্নয়নের লক্ষ্যে একটি স্বতন্ত্র আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। এ বিষয়ে তিনি ব্যারিস্টার রফিক-উল হকসহ এ দেশের জ্ঞানতাপস ও আইনজ্ঞদের কাছে নিবেদন করেন, আইন শিক্ষার মান ও গবেষণাকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে তারা যেন একটি স্বয়ংসম্পূর্ণ আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য এগিয়ে আসেন।   
মানব জীবনে সুশৃঙ্খলভাবে সমাজে বসবাসের জন্য এবং দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য আইনের প্রয়োজনীয়তা অপরিসীম। তাই এ কথা অনায়াসেই বলা যায়, মানব সভ্যতার শুরু থেকে আইনের প্রয়োজনীয়তা ছিল, বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে। সঙ্গত কারণেই দেশে আইনের শাসন প্রতিষ্ঠার স্বার্থে প্রধান বিচারপতির মতামত সময়োপযোগী। দেশে যত বেশি উচ্চশিক্ষিত, দক্ষ ও উৎকৃষ্ট মানের আইনবিদ থাকবেন তত দ্রুতই সম্ভব হবে আইনের শাসন প্রতিষ্ঠা। উল্লেখ্য, বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় (যেমনÑ কৃষি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হয়েছে। তাছাড়া দেশে একাধিক মেডিকেল বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠিত হয়েছে। তবে আইন বিষয়ের গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিবেচনায় এ দেশে এখন পর্যন্ত স্বতন্ত্রভাবে কোনো আইন বিশ্ববিদ্যালয় গড়ে ওঠেনি। ফলে আইন বিষয়ে পড়াশোনা ও এ বিষয়ে উচ্চপর্যায়ের ডিগ্রি অর্জনের বিষয়টি যেন এখনও কাক্সিক্ষত মানে পৌঁছতে পারেনি। অথচ প্রতিবেশী দেশ ভারতসহ বিভিন্ন দেশে বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আইন বিষয়ে ব্যাপকতার পরিপ্রেক্ষিতে অনেক আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।
এমন পরিস্থিতিতে দেশে আইন বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সরকারি তৎপরতা অপরিহার্য। এ দেশের নাগরিকদের ব্যক্তিজীবন থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে আইন ও আইন বিষয়ের প্রয়োজনীয়তা  উপলব্ধিপূর্বক এবং প্রধান বিচারপতির সুচিন্তিত মতামত গুরুত্বের সঙ্গে নিয়ে সরকার দেশে অন্তত একটি হলেও আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করার লক্ষ্যে দ্রুত এগিয়ে আসবেÑ এমনটাই আমাদের প্রত্যাশা।