আজকের পত্রিকাআপনি দেখছেন ৩-০৯-২০১৮ তারিখে পত্রিকা

আগাছা পরিষ্কার করতে গিয়ে ১৪ নবজাতকের লাশ উদ্ধার!

কলকাতা প্রতিনিধি
| আন্তর্জাতিক

আগাছার জঙ্গল পরিষ্কার করতে গিয়ে উদ্ধার হলো ১৪ নবজাতকের লাশ। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ কলকাতার হরিদেবপুর থানার রাজা রামমোহন সরণিতে। 

রোববার ২১৪ নম্বর রাজা রামমোহন সরণি  এলাকায় ৭২ কাঠা ফাঁকা একটি জমি পরিষ্কারের সময় লাশগুলো উদ্ধার করা হয়। শ্রমিকরা জমিটি পরিষ্কার করার সময় প্রথমে প্লাস্টিকের একটি ব্যাগ দেখতে পান। তারপর সেই ব্যাগ খুলতেই পাওয়া যায় একটি লাশ।  এরপর ওই ফাঁকা জমিতে নবজাতকের লাশ ভরা একই রকমের আরও প্লাস্টিকের ব্যাগ উদ্ধার করা হয়। এর মধ্যে বেশ কয়েকটি লাশের কঙ্কাল বেরিয়ে পড়তে দেখা যায়। বেশ কিছুদিন আগেই সেগুলো ফেলা হয়েছিল বলে মনে করা হচ্ছে। ঘটনার খবর পেয়েই স্থানীয় হরিদেবপুর থানা  থেকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তল্লাশি শুরু করে। ওই ফাঁকা জমিতে আর  কোনো নবজাতকের দেহ রয়েছে কিনা তা তল্লাশি করছে পুলিশ। 
এদিকে এ ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে যান কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়। তিনি জানান, স্থানীয় কাউন্সিলরের কাছ থেকে খবর পান এখানে ১৪টি নবজাতকের লাশ উদ্ধার করা হয়েছে। ওই এলাকায় মদনমোহন জিউ এবং স্থানীয় এক ব্যক্তির জমি মিলিয়ে দুটি জমিতে চলছে নির্মাণ কাজ। ফলে জমির একদিকে উঁচু পাঁচিল দিয়ে ঘেরা এবং অন্যদিকে  টিন দিয়ে ঘেরা। ভেতরের একটি অংশে চলছে নির্মাণ কাজ। রোববার সকালে মিস্ত্রিরা টিনের পাঁচিলের ধারে একটি ডুমুর গাছের গোড়ায় আগাছা সাফ করতে গিয়ে কালো রঙের প্লাস্টিকের ব্যাগ দেখতে পান। সেই ব্যাগে প্রথম নবজাতকের লাশ পাওয়ার পর একে একে ওই ধরনের কালো ব্যাগে মোড়া বাকি লাশগুলো উদ্ধার হয়। তবে অধিকাংশ লাশ পচে গেছে। 
এ ঘটনায় স্থানীয় বাসিন্দাদের অনুমান, অবৈধভাবে গর্ভপাতের পর সদ্যোজাত দেহ সম্ভবত এখানে ফেলে যাওয়া হতো। তবে ওই এলাকার রাস্তা বেশ অন্ধকার থাকায় কোনো নার্সিং হোম বা বেসরকারি হাসপাতাল এ কাজ করেছে কিনা সেটা খতিয়ে দেখছে পুলিশ। পাশাপাশি ওই এলাকার যে যে বাড়িতে সিসিটিভি ক্যামেরা রয়েছে সেগুলোর ফুটেজও খতিয়ে দেখছে পুলিশ।