আজকের পত্রিকাআপনি দেখছেন ৩-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার
| খেলা

চার বছর নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছে পাকিস্তান; ক’দিন আগে ভুটানে অনূর্ধ্ব-১৫ সাফ খেলেছেন দেশটির নারী ফুটবলাররা। এবার ঢাকায় মাঠে নামবে ছেলেরা। সাফ চ্যাম্পিয়নশিপে বঙ্গবন্ধু স্টেডিয়ামে মঙ্গলবার বিকাল ৪টায় নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রত্যাবর্তন হবে তাদের। সাফ দিয়ে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন পাকিস্তানের ফুটবল। পরশু রাতে ঢাকা পৌঁছে কাল বিকালে ভেন্যুতে অনুশীলনও করেছে ব্রাজিলিয়ান কোচ হোসে অ্যান্তোনিও নুগেইরা জানান, লক্ষ্য সেমিফাইনাল। ‘এ’ গ্রুপে পাকিস্তানের অন্য দুই প্রতিপক্ষ বাংলাদেশ ও ভুটান।

কঠিন গ্রুপÑ বলছেন পাকিস্তান কোচ। গ্রুপে বাংলাদেশকে ভাবছেন ফেভারিট। কেন’র ব্যাখ্যা দিলেন. ‘বাংলাদেশ ঘরের মাঠে খেলবে। এটা একটা বড় সুবিধা তাদের, দলটিও ভালো। তার চোখে, ‘তিন বছরে ঘরোয়া ও আন্তর্জাতিক খেলার বাইরে থাকায় ফুটবলে অনেক কিছু হারিয়েছে। আমরা নতুন করে শুরু করেছি। গেল মে মাসে দায়িত্ব নিয়েছি। সাফের আগে ৪০ দিন প্রস্তুতি নিয়েছি। এখানে আমাদের প্রথম লক্ষ্য হবে কোয়ালিফাই করা, মানে সেমিফাইনাল।’
পাকিস্তান নিষিদ্ধ থাকলেও কয়েকজন খেলেন অন্য দেশে ঘরোয়া লিগে, সাফে নাকি এসেছেন তিনজন। কোচের ভাষ্য অনুযায়ী গোলরক্ষক ইউসুফ বাট এবং ফরোয়ার্ড মোহাম্মদ আলী ও হাসান বশির খেলেন ডেনমার্কের দ্বিতীয় বিভাগের ক্লাবে। ২০১৫ সালের মার্চে আদালতের নিষেধাজ্ঞা আসে পাকিস্তান ফুটবল ফেডারেশনে; ২০১০ সালের ১০ অক্টোবর থেকে চলতি বছর ১৩ মার্চ পর্যন্ত ছিল ফিফার নিষেধাজ্ঞা।