আজকের পত্রিকাআপনি দেখছেন ৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

বন্যার পর কেরালার নতুন আতঙ্ক ইঁদুর

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

শতাব্দীর ভয়াবহতম বন্যা এখনও কাটিয়ে উঠতে পারেনি ভারতের কেরালা রাজ্য। বিধ্বংসী এ বন্যা কেড়ে নিয়েছে রাজ্যটির ৪০০’রও বেশি মানুষের প্রাণ। ঘরছাড়া রয়েছে বহু মানুষ। এখনও নিখোঁজদের খোঁজে তৎপরতা চালাচ্ছে সেখানকার প্রশাসন। 

এমন পরিস্থিতিতে নতুন এক সমস্যার সম্মুখীন সেখানকার মানুষ। এবার সমস্যা ইঁদুরবাহিত এক রোগকে ঘিরে। বন্যার পর কেরালায় ইঁদুরবাহিত রোগ লেপ্টোস্পিরোসিসের আতঙ্ক গ্রাস করছে কেরালাকে। এ পর্যন্ত এ রোগে সংক্রমিত হয়ে নতুন করে মৃত্যু হয়েছে ১৫ জনের। কোঝিকোড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন ৪০ জন।
তবে কেরালার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, এ নিয়ে বেশি আতঙ্কগ্রস্ত হওয়ার প্রয়োজন নেই। পরিস্থিতি মোকাবিলার জন্য উপযুক্ত পরিমাণ ওষুধ মজুত রয়েছে। বিনামূল্য এসব ওষুধ দেওয়া হচ্ছে রোগীদের।
জুন থেকে কেরালার ইতিহাসের ভয়াবহতম বন্যায় প্রায় ৪০০ মানুষ মারা গেছেন। গৃহহীন হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। উদ্ধার করা হয়েছে ৭ লাখ ২৪ হাজার ৬৪৯ জনকে। এখনও বহু মানুষ আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। তবে বন্যার পানি নেমে যাওয়ায় অনেকে নিজ বাড়িতে ফিরতে শুরু করেছেন। এ বন্যাকে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যা হিসেবে বিবেচনা করা হচ্ছে। সূত্র : এনডিটিভি