আজকের পত্রিকাআপনি দেখছেন ৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

রুপার গহনার যতœ-আত্তি

| আলোকিত ফ্যাশন

রুপার তৈরি গহনার সৌন্দর্যই অন্যরকম। রুপার চেয়ে অনেক দামি গহনাতেও যেন সেই ভিন্ন সৌন্দর্যটা পাওয়া যায় না। রুপার আছে এক ধরনের কোমল উজ্জ্বলতা, গহনা তৈরিতে যা আরও উজ্জ্বল হয়ে ফুটে ওঠে। তাই তো সাজে এবং সৌন্দর্যে রুপার গহনা জায়গা করে নিয়েছে নিজ গুণে। তবে রুপা ততক্ষণই ভালো লাগে যতক্ষণ তা চকচকে থাকে। 

শখ করে রুপার গহনা বানালেন; কিন্তু কিছুদিন ব্যবহারের পরই তা কালো হয়ে গেল। নিশ্চয়ই তখন মন খারাপ হবে আপনার। বারবার ব্যবহারে খুব অল্প সময়েই এই ধাতুর গহনা লালচে এবং পরে কালচে হয়ে যায়। তাই এগুলো নিয়মিত পরিষ্কার করা খুব জরুরি। অনেকের অভিযোগ, দীর্ঘদিন সংরক্ষণ করতে গেলেই কালচে হয়ে যায় ঝকঝকে রুপার গহনা। নতুনের মতো চাকচিক্য বজায় রাখতে প্রয়োজন গহনার সঠিক যতœ ও সংরক্ষণ।

মরিচা রোধে আর রুপার রূপ ধরে রাখতে চাইলে খুব সহজে অবলম্বন করতে পারেন ঘরোয়া কিছু টিপস। যা আপনার রুপার গহনাগুলোকে রাখবে নতুনের মতো ঝকঝকে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে আপনার রুপার গহনা পরিষ্কার করবেন এবং যতœ নেবেন।

 

রুপার গহনার যতœ 

- বাইরে থেকে ফিরে এসেই রুপার গহনা বাক্সে রেখে দেবেন না। বরং কিছুটা সময় বাইরে বাতাসে রাখুন। এরপর টিস্যু পেঁচিয়ে সুন্দর করে রাখুন।

- অন্যান্য গহনার সঙ্গে রুপার গহনাগুলো না রেখে সেগুলোকে আলাদা রাখুন। সোনা আর রুপার গহনা একসঙ্গে রাখলে রুপার বর্ণ কালচে হয়ে যায়।

- রুপার গহনা কালো হয়ে গেলে একটি বাটিতে তেঁতুল গুলে নিয়ে সেই পানিতে গহনা ১০ থেকে ১৫ মিনিট রেখে ব্রাশ দিয়ে ঘষে নিন। উজ্জ্বলতা ফিরে আসবে।

- হালকা গরম পানিতে সাদা টুথপেস্ট গুলিয়ে গহনা পরিষ্কার করুন। এতে কালচেভাব চলে যাবে। গোল্ড প্লেটেড গহনা কালো হয়ে গেলে সোনার দোকান থেকে রং করিয়ে নিন। 

- হালকা গরম পানিতে ডিটারজেন্ট দিয়েও রুপার গহনা পরিষ্কার করে নিতে পারেন সহজে।

- কর্ন ফ্লাওয়ারের সঙ্গে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এক টুকরা ভেজা কাপড়ের সাহায্যে পেস্ট গহনায় লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে শক্ত তোয়ালে ভিজিয়ে উঠিয়ে ফেলুন। চকচকে হবে রুপার গহনা।

- হ্যান্ড স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে পারেন রুপার গহনা। কয়েক ফোঁটা স্যানিটাইজার গহনায় লাগিয়ে নরম কাপড়ের সাহায্যে ঘষে নিন।

- রুপার গহনা কালচে হওয়া থেকে রক্ষা করতে চুলের কন্ডিশনার দিয়ে পরিষ্কার করতে পারেন।

- যেখানে রুপার গহনা সংরক্ষণ করবেন, সেখানে কয়েক টুকরা চক রেখে দিন। গহনা কালচে হবে না।

- আধা কাপ সাদা ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে কয়েক ঘণ্টা তাতে ডুবিয়ে রাখুন কালচে হয়ে যাওয়া রুপার গহনা। তারপর ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। ফিরে আসবে আগের ঔজ্জ্বল্য।

- দেড় কাপ পানির মধ্যে আধা কাপ গুঁড়া দুধ ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সারারাত তাতে ডুবিয়ে রাখুন রুপার গহনা। পরদিন নতুনের মতোই চকচকে হবে।

 

গ্রন্থনা : তনিমা রহমান