আজকের পত্রিকাআপনি দেখছেন ৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

মঈনের স্পিনে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক
| খেলা

সাউদাম্পটনে ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে ৬৩ রানে ৫ এবং দ্বিতীয় ইনিংসে ৭১ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের অভিজ্ঞ ডানহাতি অফ-স্পিনার মঈন আলি ভারতের ব্যাটিং বিপর্যয় ঘটিয়ে টেস্ট সিরিজি জয় নিশ্চিত করেন। চার দিনেই শেষ চতুর্থ টেস্ট। সাউদাম্পটনে ৬০ রানে হেরে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ হেরে গেল বিরাট কোহলির ভারত। এজবাস্টন ও লর্ডস টেস্ট জিতে পাঁচ টেস্টের সিরিজে ২-০তে এগিয়ে ছিল ইংল্যান্ড। ট্রেন্টব্রিজ টেস্ট জিতে সিরিজে ২-১ এ কামব্যাক করেন কোহলিরা। সাউদাম্পটনে সিরিজের চতুর্থ টেস্ট জিতে নিল রুট বাহিনী। শুধু তাই নয়, প্রথম ইনিংসে ২৭ রানের লিড নিয়েও দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয় ভারতের। আর তাতেই ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ পকেটে পুরে ফেলল ইংলিশরা।

শনিবার টেস্টের তৃতীয় দিনের শেষে ৮ উইকেট হারিয়ে ২৬০ রান তোলে ইংল্যান্ড। লিড ২৩৩ রানের। রোববার টেস্টের চতুর্থ দিনে মাত্র ১১ রান যোগ করতে পারেন কুরান-অ্যান্ডারসনরা। ২৭১ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ২৭ রানে এগিয়ে থাকার সৌজন্যে ২৪৫ রানের টার্গেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয় ভারতের। অ্যান্ডারসন-ব্রডের দাপটে ২২ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত। কেএল রাহুল শূন্য, চেতেশ্বর পূজারা ৫; আর শিখর ধাওয়ান ১৭ রান করে সাজঘরে ফিরে যান। এরপর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি এবং আজিঙ্কা রাহানে। চতুর্থ উইকেটে ১০১ রানের পার্টনারশিপ গড়েন তারা। অধিনায়ক কোহলি ৫৮ রানে সাজঘরে ফিরতেই ফের ভারতীয় ব্যাটিংয়ে ধস নামে। সৌজন্যে মঈন আলি ও বেন স্টোকস। কোহলি আউট হওয়ার পর রিভিউ নেন। কিন্তু রিপ্লেতে দেখা যায়, বলটি কোহলির গ্লাভস ছুঁয়ে কুকের হাতে জমা পড়েছে। রাহানে ফিরলেন ৫১ রান করে। কোহলি ও রাহানে দুইজনকেই সাজঘরের রাস্তা দেখান সেই মঈন আলি। ঋষভ পন্থ ঝড়ো ব্যাটিং করলেও ১৮ রানে আউট হন তিনি। শেষ দিকে একটু প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রবিচন্দ্রন অশ্বিন। ১৮৪ রানে গুটিয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ৫টি নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট নিলেন মঈন আলি। দুটি করে উইকেট নেন জেমস অ্যান্ডারসন এবং বেন স্টোকস।
শনিবার দিনের শেষে সংবাদ সম্মেলনে চেতেশ্বর পূজারা বলেছিলেন, মঈন আলিকে সামলাতে অসুবিধা হবে না ভারতীয় ব্যাটসম্যানদের। কিন্তু বাস্তবে সেই মঈন আলির ভেলকিতেই দ্বিতীয় ইনিংসে বাজিমাত ইংল্যান্ডের। এতে দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজে হারল ভারত।