আজকের পত্রিকাআপনি দেখছেন ৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সিলেটে বেড়ে গেছে অপরাধপ্রবণতা

সিলেট ব্যুরো
| নগর মহানগর

সিলেটে হঠাৎ করেই বেড়ে গেছে অপরাধপ্রবণতা। বেড়েছে রাজনৈতিক সংঘাতে হতাহতের ঘটনা। ঘটছে অস্ত্রের মুখে জিম্মি করে ছিনতাইয়ের ঘটনাও। এছাড়া বেড়েছে সন্ত্রাসী হামলায় ছুরিকাঘাতের মতো ঘটনাও। এমন অপরাধপ্রবণতা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন নগরের বাসিন্দারা। তারা বলছেন, অপরাধীদের ধরে শাস্তির আওতায় আনা হচ্ছে না; যে কারণে ক্রমেই বাড়ছে অপরাধপ্রবণতা। তবে পুলিশ প্রশাসন বলছে, অপরাধ প্রতিরোধে তারা কঠোরভাবে কাজ করছে।

সর্বশেষ রোববার রাতে নগরীর রিকাবীবাজারে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে রুনু (২৮) নামে এক যুবক আহত হন। একইভাবে শুক্রবার রাতে নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজারের সিটি সেন্টারের সামনে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে মারা যান প্রবাসী আওয়ামী লীগ নেতা এসএম আবদুল আহাদ (৪০)। তিনি কুয়েত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। এ ঘটনায় তার স্ত্রী বাদী হয়ে নগর পুলিশের কোতোয়ালি মডেল থানায় মামলা করেন। ওই মামলায় দুইজনকে গ্রেপ্তারও করেছে পুলিশ।
১১ আগস্ট রাতে সিটি করপোরেশন নির্বাচনের ফল ঘোষণার পর বিজয়ী মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর বাসার অদূরে প্রতিপক্ষের হামলায় নিহত হন ছাত্রদল নেতা ফয়জুর রহমান রাজু (২৬)। হামলায় ছাত্রদলের আরও দুই কর্মী আহত হয়েছিলেন। এ ঘটনায় রাজুর চাচা আওয়ামী লীগ নেতা দবির আলী বাদী হয়ে মামলা করেন। তবে আসামিরা এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে।
রাজনৈতিক সংঘর্ষে হতাহতের ঘটনা ছাড়াও নগরজুড়ে বেপরোয়া হয়ে উঠেছে অস্ত্রধারী ছিনতাইকারীরা। সবশেষ শনিবার রাত ৮টায় নগরীর সুবিদবাজার থেকে আম্বরখানা যাওয়ার পথে বাংলাদেশ বেতার ঢাকার বাণিজ্যিক কেন্দ্রের পরিচালক ড. মীর শাহ আলম ছিনতাইয়ের শিকার হন। সিএনজি অটোরিকশার যাত্রীবেশী ছিনতাইকারীরা তার সঙ্গে থাকা সবকিছু লুটে নেয়। তিনি জানান, ছিনতাইকারীরা তার হাত-পা বেঁধে ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড নেওয়ার চেষ্টা করেছিল। কৌশলে তিনি দৌড়ে সরে যাওয়ায় রক্ষা পান। এ ঘটনায় এয়ারপোর্ট থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। তবে সোমবার বিকালে এ প্রতিবেদন লেখা পর্যন্ত লুট হওয়া কোনো কিছু উদ্ধারের খবর পাওয়া যায়নি। একইভাবে ১৪ আগস্ট নগরীর হাওয়াপাড়া মসজিদ মার্কেটের সামনে ছিনতাইয়ের শিকার হন নয়াসড়কের ফেম বিউটি ক্লিনিক ও পার্লারের কর্মচারী শাওন বক্স। মোটরসাইকেলযোগে আসা ছিনতাইকারীরা অস্ত্রের মুখে তার কাছে থাকা ১ লাখ টাকা ছিনিয়ে নেয়। এর আগের দিন রাতে হাউজিং এস্টেটের ৭নং লেনে অস্ত্রের মুখে বাংলাদেশ খেলাফত মজলিস নেতা মাওলানা এমরানের মোবাইল সেট ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। একই দিন সকালে পায়রা সমাজকল্যাণ সংঘের সহ-সাধারণ সম্পাদক রিপন আহমদের বাসার জানালা ভেঙে নগদ টাকা, স্বর্ণসহ মূল্যবান মালামাল নিয়ে যায়। ২৭ জুলাই সকালে নির্বাচনি প্রশিক্ষণে যাওয়ার পথে দরগাহ মিরের ময়দান সড়কের সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের সামনে স্কুলশিক্ষিকা ছায়েরা বেগম ছিনতাইয়ের শিকার হন। মোটরসাইকেলে আসা ছিনতাইকারীরা অস্ত্রের মুখে তার দেড় ভরি ওজনের স্বর্ণের চেইন নিয়ে যায়। এ ঘটনায় কোতোয়ালি থানায় মামলা করা হয়। তবে এখনও ছিনতাইকারীদের কোনো সন্ধান পাওয়া যায়নি। ২১ জুলাই সকালে কলেজে যাওয়ার পথে জল্লারপাড় জামতলায় দক্ষিণ সুরমা কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক নাজবাহার লাকী ছিনতাইয়ের শিকার হন। ১৩ জুলাই শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক শিক্ষার্থীর মোবাইল সেট ও টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। ২ জুলাই সকালে শিবগঞ্জ সেনপাড়ার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাতেমা বিনতে কামাল ছিনতাইয়ের শিকার হন। ছিনতাইকারীরা ফাতেমার সঙ্গে থাকা মোবাইল সেট, স্বর্ণের চেইন, আংটি, নগদ টাকা ও চেক বই ছিনিয়ে নেয়। 
এর আগে ছিনতাইয়ের শিকার গৃহবধূ সালেহা শফিক আট দিন লাইফ সাপোর্টে থাকার পর ১৭ জুন সকালে মারা যান। মেন্দিবাগের জালালাবাদ গ্যাস ভবনের সামনে ১০ জুন রাত ৯টায় স্বামীর সঙ্গে উপশহরের বাসায় ফেরার পথে ভ্যানিটি ব্যাগে ঝাপটা দেয় ছিনতাইকারীরা। এতে তিনি সিএনজি অটোরিকশা থেকে রাস্তায় পড়ে অজ্ঞান হয়ে যান। তাৎক্ষণিকভাবে তাকে একটি হাসপাতালে নেওয়া হয়। রাতেই ৪ ঘণ্টার অপারেশন করেন চিকিৎসকরা। আট দিন লাইফ সাপোর্টে থেকে তিনি মৃত্যুবরণ করেন। এ ঘটনায় পুলিশ চারজনকে মোগলাবাজার থেকে আটকের কথা জানালেও ঘটনার রহস্য উদঘাটনের কোনো খবর জানাতে পারেনি। 
এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ বলেন, সাম্প্রতিক সময়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলনামূলক ভালো রয়েছে। কয়েকটি অপরাধ পরপর ঘটে যাওয়ায় নগরবাসী কিছুটা আতঙ্কিত।