আজকের পত্রিকাআপনি দেখছেন ৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

লেনদেনে মিশ্রাবস্থা দুই পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৭১৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯ কোটি ৯ লাখ টাকা বেশি। সোমবার ডিএসইতে ৭০৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২২৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৪২ কোম্পানির শেয়ার দর।
ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫৫২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়া সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে  ১ হাজার ২৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৫০ পয়েন্টে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি ২১ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৭৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।