আজকের পত্রিকাআপনি দেখছেন ৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

খুলনায় ডেঙ্গু রোগ প্রতিরোধে ১১৬টি মেডিকেল টিম গঠন

খুলনা ব্যুরো
| নগর মহানগর

ডেঙ্গু রোগী শনাক্তকরণ, প্রতিরোধ ও ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য জেলার ৯ উপজেলায় ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পাশাপাশি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোকেও সতর্ক থাকতে বলা হয়েছে। খুলনা সিটি করপোরেশন প্রতিটি ওয়ার্ডে মশক নিধন করছে। মহানগরীর ৩১টি ওয়ার্ডে ৭৩ জন স্বাস্থ্যকর্মী পরিষ্কার-পরিচ্ছন্নতায় নিয়োজিত রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৪ ও ২০১৫ সালের ন্যায় খুলনায় ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশন ও সিভিল সার্জনের কার্যালয় কার্যকর পদক্ষেপ নিয়েছে। সিটি করপোরেশনের নেওয়া পদক্ষেপের মধ্যে রয়েছে সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়ে এবং ৪০ হাজার লিফলেট বিতরণের মাধ্যমে নগরবাসীকে সচেতন করা। বাড়ির আঙিনায় ফুলের টব, দইয়ের মালশা ও ডাবের খোলার উপর স্বচ্ছ পানিতে যাতে এডিশ মশা জন্ম নিতে না পারে সে জন্য গৃহকর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে মশক নিধনের জন্য চারটি করে ফগার মেশিন দিয়ে স্প্রে করা হচ্ছে।
ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. আতিয়ার রহমান শেখ জানান, ডেঙ্গু রোগ প্রতিরোধে জেলার ৯ উপজেলায় ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। উপজেলাগুলো হচ্ছেÑ তেরখাদা, ফুলতলা, ডুমুরিয়া, বটিয়াঘাটা, দাকোপ, কয়রা, পাইকগাছা, দিঘলিয়া ও রূপসা।
ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোকে সতর্ক থাকতে সিভিল সার্জন কার্যালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে। রোগীর জ্বর, মাথাব্যথা এবং রক্তক্ষরণ হলে পার্শ্ববর্তী হাসপাতাল বা চিকিৎসাকেন্দ্রে ভর্তি হতে বলা হয়েছে।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ জানান, ডেঙ্গু চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা রয়েছে। এ হাসপাতালে নিয়মিত ওষুধ সরবরাহ করা হচ্ছে। উল্লেখ্য, কেসিসি ও সিভিল কার্যালয় সূত্রমতে, খুলনায় এখনও ডেঙ্গু রোগীর সন্ধান পাওয়া যায়নি।