আজকের পত্রিকাআপনি দেখছেন ৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

২৪ সেপ্টেম্বর লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে জয়ীদের নাম ঘোষণা করা হবে

ফিফা বর্ষসেরার তালিকায় নেই মেসি!

স্পোর্টস ডেস্ক
| খেলা

গেল এক দশক ধরে হয় মেসি, নয় ক্রিশ্চিয়ানো রোনালদোÑ ফিফার সেরা ফুটবলার হিসেবে ঘুরেফিরে এ দুটি নামই। কিন্তু ২০০৬ সালের পর প্রথমবার ফিফার বর্ষসেরা ফুটবলারদের প্রথম তিন মনোনীত ফুটবলারের তালিকা থেকে ছিটকে গেলেন মেসি। নিজে পাঁচবার জিতেছেন সেরা ফুটবলারের পুরস্কার, সেইসঙ্গে ক্রিশ্চিয়ানো রোনালদোর জেতা পাঁচবারের প্রতিবারই দ্বিতীয় স্থানে থেকেছেন মেসি। এক দশক পর ছন্দপতন ঘটল। মেসি নেই, তবে সেরা তিনে অবশ্য টিকে আছেন রোনালদো। 

এবার সেরা তিনে থাকলেও শেষ পর্যন্ত সেরা ফুটবলারের পুরস্কার জেতার সম্ভাবনা কিন্তু বেশ কম রোনালদোর। কারণ সেরা তিনে রয়েছেন তার পুরানো ক্লাবের এক সতীর্থ লুকা মদরিচ। রোনালদোর মতোই রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ দেওয়ার ক্ষেত্রে তারও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। কিন্তু সবাইকে চমকে দিয়েছেন তিনি বিশ্বকাপে। ক্রোয়েশীয় এ মিডফিল্ডারের হাতে ক্যাপ্টেনের আর্মব্যান্ডটা যুক্ত হতেই এক অন্য লুকা মদরিচকে দেখা গিয়েছে। রিয়ালে তারকার ভিড়ে মদ্রিচকে বরাবর চুপচাপ, শান্ত ফুটবলার হিসেবেই দেখেছে বিশ্ব। তার মধ্যে যে এরকম একজন নেতা লুকিয়ে আছেন, তা জানা গিয়েছে বিশ্বকাপেই। দলকে একেবারে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ফাইনালে তুলেছিলেন তিনি। জিতেছেন বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বলও। কাজেই এবারের সেরার পুরস্কার জেতার সবচেয়ে বড় দাবিদার তাকেই মনে করা হচ্ছে। 
তালিকার তৃতীয় নাম কিন্তু বিশ্বজয়ী ফরাসি দলের কারোর নয়। তৃতীয় নামটি মিশরীয় ফুটবলার মোহামেদ সালাহর। লিভারপুলে তার অভিষেক বছরেই তিনি ৪৪টি গোল করেছেন। লিভারপুলকে নিয়ে গিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল পর্যন্ত। ফাইনালে দুঃখজনক চোট না পেলে কী হতো কে বলতে পারে? এ চোটের কারণেই বিশ্বকাপেও তাকে স্বমূর্তিতে দেখা যায়নি।
তবে বিশ্বজয়ী ফ্রান্সের প্রতিনিধি রয়েছে ফিফার সেরা কোচের তালিকায়। একজন নয়, রয়েছেন দুজন ফরাসি। একজন বিশ্বকাপজয়ী কোচ দিদিয়ের দেশম, অপরজন রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ দেওয়া জিনেদিন জিদান। এ তালিকায় তৃতীয় নাম ক্রোয়েশিয়ার কোচ জøাতকো দালিচ। সেরা গোলকিপার হওয়ার দৌড়ে আছেন টটেনহাম ও ফ্রান্স জাতীয় দলের গোলকিপার হুগো লরিস, ডেনমার্কের কাসপার শেমিচেল এবং বেলজিয়ান গোলকিপার থিব কুর্তোয়া। 
সেরা মহিলা ফুটবলারের তালিকায় এবারেও রয়েছে পাঁচবারের সেরা ব্রাজিলিয়ান ফুটবলার মার্তা’র নাম। তার সঙ্গে এ তালিকায় আছেন অলিম্পিক লিঁওর দুই ফুটবলারÑ নরওয়ের স্ট্রাইকার আদা হেগারবার্গ ও জার্মান মিডফিল্ডার জেনিফার মারোসানের নাম। লিঁও’র কোচ রেনল্ড পেদ্রো, জাপানের জাতীয় মহিলা দলের কোচ আসাকো তাকাকুরা ও নেদারল্যান্ডসের কোচ সারিনা উইগমান মনোনয়ন পেয়েছেন সেরা মহিলা কোচের তালিকায়। ২৪ সেপ্টেম্বর লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে জয়ীদের নাম ঘোষণা করা হবে।