আজকের পত্রিকাআপনি দেখছেন ৬-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সংসদ নির্বাচন হতে পারে ২৭ ডিসেম্বর : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
| প্রথম পাতা

নির্বাচনকালীন সরকার ২০ দিনের মধ্যে গঠিত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নির্বাচন কমিশন ২৭ ডিসেম্বর জাতীয় নির্বাচন সম্পন্ন করার সময় নির্ধারণ করেছে বলেও তিনি উল্লেখ করেন। বুধবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে কাউন্সিলরদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ২৫ সেপ্টেম্বরের আগেই নির্বাচনকালীন সরকার গঠন করা হতে পারে বলে আমার ধারণা। তবে এ সরকারে বিএনপি বা সুশীলসমাজের কেউ থাকবে না। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার বলতে কিছুই নেই। থাকবে অন্তর্বর্তীকালীন (নির্বাচনকালীন) সরকার। আমার ধারণা ২৫ সেপ্টেম্বরের আগেই এটি হবে। তবে এ সরকারে কত সদস্যের হবে সেটি এখন বলা সম্ভব নয়।

নির্বাচনকালীন সরকারে বিএনপি থাকবে কিনা এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, নির্বাচনকালীন সরকারে বিএনপির থাকার কোনো সুযোগ নেই। কারণ বর্তমান সরকারে তাদের কোনো প্রতিনিধি নেই। নির্বাচনকালীন সরকারে সুশীলসমাজের প্রতিনিধি থাকারও সুযোগ নেই। কারণ ওই সরকারে নির্বাচিতরাই থাকবে। অর্থমন্ত্রী বলেন, ২৭ ডিসেম্বর নির্বাচন হলে 

আইন অনুযায়ী ২৫, ২৬ সেপ্টেম্বর নির্বাচনকালীন সরকার গঠন করতে হবে।
সংসদ ভেঙে দেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সংসদ ভেঙে দেয়ার বিষয়ে সংবিধানে কোনো প্রভিশন নেই। সংসদ ভাঙবে নির্বাচনের অনেক পরে। পরবর্তী সংসদ গঠন হলে তখনই সংসদ ভাঙবে। তার মানে ২৫ জানুয়ারি পর্যন্ত এ সংসদের আয়ু আছে। 
২৭ ডিসেম্বর জাতীয় নির্বাচন হতে পারে ইঙ্গিত দিয়ে অর্থমন্ত্রী বলেন, ডিসেম্বরে নির্বাচনের জন্য দিন পাওয়া কঠিন। তবে নির্বাচন কমিশন ২৭ ডিসেম্বর ঠিক করেছে। সম্ভবত ২৭ ডিসেম্বরই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন প্রতিযোগিতাপূর্ণ ও নিরপেক্ষ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
সিলেট নির্বাচনের মতো জাতীয় নির্বাচনও নিরপেক্ষ হবে উল্লেখ করে তিনি বলেন, সিলেট সিটিতে যেমন অবাধ-নিরপেক্ষ নির্বাচন হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনও নিরপেক্ষ হবে।