আজকের পত্রিকাআপনি দেখছেন ৮-০৯-২০১৮ তারিখে পত্রিকা

পেঁপে পাতা রুখে ক্যান্সার

আলোকিত ডেস্ক
| শেষ পাতা

পেঁপে পাতার মধ্যে লুকিয়ে আছে আশ্চর্য রকম স্বাস্থ্য উপকারিতা। পেঁপে পাতায় আছে অত্যন্ত শক্তিশালী নিরাময় উপাদান, যা আমাদের শরীরের বিভিন্ন রোগব্যাধি, বিশেষ করে ক্যান্সার এবং ডেঙ্গু জ্বর নিরাময়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার আসুন জেনে নেওয়া যাক কোন কোন রোগে এটা কাজ করে।
পেঁপে পাতায় অ্যাচেটোজেনিন নামক এক ধরনের শক্তিশালী উপাদান আছে, যা ক্যান্সার কোষকে শরীর থেকে বের করে দিতে পারে অথবা তা নষ্ট করে ফেলতে পারে। জাপানে বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে, পেঁপে পাতা ক্যান্সার নিরাময়ে বেশ কার্যকর। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে পেঁপে পাতার চায়ে এক ধরনের বিশেষ উপাদান আছে, যা ক্যান্সার নিরাময় করে। বিশেষ করে জরায়ু ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, লিভার ক্যান্সার, স্তন ক্যান্সার এবং ফুসফুসের ক্যান্সার। তাছাড়া পেঁপে পাতার চা কেমোথেরাপি বহুলাংশে বাড়িয়ে দেয় এবং কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া কমিয়ে দেয়।
প্রথমে পেঁপে গাছের কচি পাতা সংগ্রহ করে বেটে বা ব্লেন্ড করে ছেঁকে নিতে হবে। ছেঁকে নেওয়ার পর এ রস একজন প্রাপ্তবয়স্ক রোগীকে ১০ মিলিলিটার করে ৮ ঘণ্টা পর পর দিনে দুইবার করে খেতে দিতে হবে। ৫ থেকে ১২ বছর বয়সি শিশু রোগীর ক্ষেত্রে ৫ মিলিলিটার করে ৮ ঘণ্টা পর পর দিনে দুইবার করে খেতে দিতে হবে। ৫ বছরের নিচের শিশুর জন্য ২ দশমিক ৫ মিলিলিটার করে ৮ ঘণ্টা পর পর দিনে দুইবার করে খেতে দিতে হবে। তবে একটি বিষয় মনে রাখা প্রয়োজন, তৈরি করা পেঁপে পাতার রসের সঙ্গে কোনো ধরনের লবণ বা চিনি মেশানো যাবে না।
পেঁপে পাতার রসে ডেঙ্গু জ্বর নিরাময় করার অসাধারণ ক্ষমতা রয়েছে। এটা রক্তের প্লেটেলেট বাড়াতে দারুণ কার্যকর।
ম্যালেরিয়ার প্রতিষেধক হিসেবেও পেঁপে পাতা পরিচিত। ম্যালেরিয়া জ্বর প্রতিরোধে এটা বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। কারও ম্যালেরিয়া হলে এর রস খেলে প্রতিকার পাওয়া যায়। পেঁপে পাতা পাকস্থলীর ঝিল্লির প্রদাহ কমায় এবং এইচ পাইলোরি নামক ব্যাকটেরিয়া যা মূলত আলসারের জন্য দায়ী, ধ্বংস করে পেটের আলসার নিরাময় করে। পেঁপে পাতায় ‘কারপেইন’ নামক এক ধরনের উপাদান রয়েছেÑ ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে, যা পাকস্থলী সমস্যার অন্যতম কারণ। পেঁপে পাতায় রয়েছে প্রচুর পরিমাণ প্যাপেইন, প্রোটিজ এনজাইম এবং অ্যামাইলেইজ এনজাইম, যা গমজাতীয় খাবারের গ্লুটেন ভেঙে তা হজম উপযোগী করে দিতে পারে।