আজকের পত্রিকাআপনি দেখছেন ৯-০৯-২০১৮ তারিখে পত্রিকা

কেউ আইন মানতে চায় না, কীভাবে শৃঙ্খলা ফিরবে? -ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক
| প্রথম পাতা

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, পরিবহন মালিক-শ্রমিক-পথচারীরা ট্রাফিক আইন মানেন না। আইন প্রয়োগকারী সংস্থাও আইন মানে না। আমরা কেউ আইন মানতে চাই না। তাহলে কীভাবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে? তিনি বলেন, পুলিশের কোনো সদস্য যদি ট্রাফিক আইন ভঙ্গ করে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে জিরো টলারেন্স নীতি চলবে। শনিবার দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ডিএমপি কমিশনার এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। অনুষ্ঠান শেষে পুলিশ ও সমাজের বিশিষ্ট ব্যক্তিরা র‌্যালি বের করেন।
পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, আমি ঘোষণা দিয়েছি, পুলিশের কোনো সদস্য যদি ট্রাফিক আইন ভঙ্গ করেন তার বিরুদ্ধে জিরো টলারেন্স, কোনো ছাড় দেওয়া হবে না। এরই মধ্যে অনেক পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, ট্রাফিক পুলিশ, ইউনিফর্ম পুলিশ বা অন্য কোনো পুলিশ কোনো ট্রাফিক আইন ভায়োলেশন করতে পারে না। ড্রাইভিং লাইসেন্সসহ সব কাগজপত্র থাকতে হবে। তা না হলে পাবলিকের বিরুদ্ধে যে ব্যবস্থা, তার চেয়ে বেশি কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, যেসব পথচারী মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পারাপার হয় তাদের জন্য শাস্তির ব্যবস্থা করা প্রয়োজন। কারণ রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন ব্যবহার জীবনের ঝুঁকি বয়ে আনে। তিনি বলেন, এ অনুষ্ঠানে বসেই দেখছিলাম ১১ পথচারী মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হচ্ছে। এটা সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ।