আজকের পত্রিকাআপনি দেখছেন ১০-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সংসদের অধিবেশন শুরু চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত

সংসদ প্রতিবেদক
| খবর

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে রোববার বিকাল ৫টায়। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। রোববার বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ২২তম অধিবেশনের এ সময়সীমা নির্ধারণ করা হয়। এছাড়া অক্টোবর মাসের সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন (২৩তম) আহ্বান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয় বলে সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের বিজ্ঞপ্তিতে জানা গেছে।
বৈঠকে কার্য উপদেষ্টা কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি, হুসেইন মুহম্মদ এরশাদ এমপি, আমির হোসেন আমু এমপি, তোফায়েল আহমেদ এমপি, শেখ ফজলুল করিম সেলিম এমপি, মো. ফজলে রাব্বী মিয়া এমপি, আবুল হাসানাত আবদুল্লাহ এমপি, রাশেদ খান মেনন এমপি, আ স ম ফিরোজ এমপি, মইন উদ্দীন খান বাদল এমপি এবং আনিসুল হক অংশগ্রহণ করেন।
বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। প্রতি শুক্র ও শনিবার অধিবেশন বন্ধ থাকবে। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন। আগামী অক্টোবরে সংসদের ২৩তম অধিবেশন বসবে।
প্যানেল স্পিকার : অধিবেশনের প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্যানেল স্পিকারের নাম ঘোষণা করেন। তার দেওয়া নামের তালিকা অনুযায়ী যারা প্যানেল স্পিকার হয়েছেন তারা হলেনÑ সংসদ সদস্য ইমরান আহমেদ, এবি তাজুল ইসলাম, মাহবুব-উল-আলম হানিফ, ফকরুল ইমাম এবং নূরজাহান বেগম। নিয়মানুযায়ী সংসদে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে ঊর্ধ্বক্রম অনুযায়ী এ পাঁচজনের মধ্য থেকে স্পিকারের দায়িত্ব পালন করবেন। পরে তিনি দেশ ও বিদেশের বিভিন্ন গুণী ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।