আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ঘুমের আগে ত্বকের যত্ন

তনিমা রহমান
| আলোকিত ফ্যাশন

সারা দিনের পরিশ্রম, রোদে ঘুরাঘুরি ও ধুলাবালিতে লাবণ্য হারিয়ে নিস্তেজ হয়ে যায় ত্বক। দিনের শেষে নামমাত্রই ত্বকের যতœ নেওয়া হয় বা নেওয়াই হয় না বললেই চলে! তবে ঘুমের আগে ত্বকের পরিচর্যার ব্যাপারে আলসেমি করা একদম ঠিক নয়। ত্বক সুস্থ, সুন্দর ও সতেজ রাখতে সঠিক পদ্ধতিতে ত্বকের যতœ নেওয়া খুবই জরুরি।

রূপবিশেষজ্ঞদের পরামর্শ বা মতে, ঘুমের আগে অবশ্যই ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। মেকআপ থাকলে প্রথমে ক্রিম, তেল, ময়েশ্চারাইজার বা মেকআপ রিমুভার দিয়ে তা তুলে নিতে হবে। অনেক সময় দেখা যায় যে চোখের নিচের কাজল বা মাসকারার হালকা আভা থেকে যায়। এতে চোখের চারপাশ কালো হতে থাকে। তাই মেকআপ তোলার সময় কটন বল বা টিস্যুতে তেল বা পেট্রোলিয়াম জেলি নিয়ে ঘড়ির কাঁটার দিকে ও উল্টা দিকে মালিশ করে চোখের অংশটুকু মুছে নিতে হবে। এতে করে পরিষ্কার হওয়ার সঙ্গে সঙ্গে চোখের চারপাশে বলিরেখা পড়ার আশঙ্কাও কমে যায়। এরপর ফেসওয়াশ লাগিয়ে বেশি করে পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

মুখ ধোয়ার পর যে পানিটুকু থেকে যায় তা পুরোপুরি না মুছে ত্বক কিছুটা ভেজা থাকা অবস্থায় ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার লাগাতে হবে। শুষ্ক ত্বকে তৈলাক্ত, মিশ্র ত্বকে যে কোনো ধরনের এবং তৈলাক্ত ত্বকে ক্রিমজাতীয় ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। আবার অনেকেই আছেন নাইট ক্রিম ব্যবহার করে থাকেন। নাইট ক্রিম কেনার আগে অবশ্যই দেখে নিতে হবে যে তা ত্বকের সঙ্গে মানিয়ে যাচ্ছে কি না। রাতের বেলা ঠোঁট আলতোভাবে পরিষ্কার করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে ঘুমাতে হবে, এতে ঠোঁট শুকাবে না। এ ছাড়া হাত-পা পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমালে লম্বা সময় ধরে হাত-পায়ের ত্বক ভালো থাকবে।

প্রয়োজনীয় কিছু টিপস

 ঘুমের আগে অবশ্যই ত্বক খুব ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। মেকআপ থাকলে প্রথমে ক্রিম, তেল, ময়েশ্চারাইজার বা মেকআপ রিমুভার দিয়ে তা তুলে নিতে হবে।

 শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়েই ঘুমানো যাবে না।

 মেকআপ তুলে পরিষ্কার করার পর কাপড় বা টিস্যু দিয়ে মুখ মুছে দেখতে হবে যে মুখ ধোয়ার পরও মেকআপ রয়ে গেছে কি না।

 ঘুমানোর আগে অবশ্যই চুল আঁচড়াতে হবে। এতে করে রক্ত সঞ্চালন হবে এবং মাথার তালুর ত্বক ভালো থাকবে।

 অবশ্যই খুব ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এবং কেনার আগে খেয়াল করতে হবে যেন ময়েশ্চারাইজারে ওয়াটার সলিউশন বেশি থাকে। ময়েশ্চারাইজার যত হালকা হবে, তত ভালো।

 ময়েশ্চারাইজারের সঙ্গে এক থেকে দুই ফোঁটা ল্যাভেন্ডার বা টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করলে ত্বক বেশ ভালো থাকবে।

যে কোনো ধরনের ফল খাওয়ার পর মুখে একটু মেখে ধুয়ে নিলে ত্বকের আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে এবং এটি ত্বকের জন্যও খুব ভালো।

 

গ্রন্থনা : তনিমা রহমান