আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ইলিশের জীবন রহস্য উন্মোচন

বাংলাদেশের অর্থনীতি আরও ইলিশবান্ধব হবে

| সম্পাদকীয়

জাতীয় মাছ ইলিশ আমাদের ঐতিহ্যের ধারক ও বাহক। অনাদিকাল থেকেই আমাদের জাতীয় অর্থনীতি, কর্মসংস্থান ও আমিষ-জাতীয় খাদ্য সরবরাহে এ মাছ অনন্য ভূমিকা পালন করে আসছে। অথচ বছরের পর বছর এ মাছের জীবন রহস্য আমাদের কাছে অজানাই থেকে গিয়েছিল। সম্প্রতি উন্মোচন হলো ইলিশের জীবন রহস্য। আলোকিত বাংলাদেশে প্রকাশ, প্রথমবারের মতো ইলিশের জীবন রহস্য উন্মোচন (পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং) করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল গবেষক। পাট ও মহিষের পর তৃতীয় গবেষণা সাফল্য হিসেবে ইলিশের জীবন রহস্য উন্মোচন করলেন বাংলাদেশের বিজ্ঞানীরা। এ গবেষণার মাধ্যমে বাংলাদেশের মৎস্য সেক্টর পূর্ণাঙ্গ জিনোম গবেষণার যুগে প্রবেশ করল এবং তা ইলিশের সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছি। উল্লেখ্য, গেল বছরই ইলিশ বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই-জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে। ফলে ইলিশ এখন সারা বিশ্বের কাছে বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে স্বীকৃত। এমন পরিস্থিতিতে বাংলাদেশের গবেষকদের হাত ধরে ইলিশের জীবন রহস্য উন্মোচন নিঃসন্দেহে বড় এক সুসংবাদ। আলোকিত বাংলাদেশের পক্ষ থেকে গবেষক দলের প্রত্যেক সদস্যকে জানাই অভিনন্দন। 
ইলিশ শুধু বাংলাদেশের জাতীয় মাছ আর সম্পদই নয়, বহু মানুষের জীবন-জীবিকা নির্ভর করে এর ওপর। অর্থনীতিতেও রয়েছে বিরাট অবদান। পরিসংখ্যান মতে, দেশের মোট মাছ উৎপাদনের ১৩ শতাংশ (যার আনুমানিক অর্থমূল্য ৮ হাজার ১২৫ কোটি টাকা) আসে ইলিশ থেকে। জিডিপিতে ইলিশ মাছের অবদান প্রায় দুই-শতাংশ। প্রায় ৫ লাখ মানুষ ইলিশ আহরণে সরাসরি এবং ২০ থেকে ২৫ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। পৃথবীর অনেক দেশেই এ মাছের চাহিদা রয়েছে। প্রতি বছর ইলিশ রপ্তানি করে বাংলাদেশের প্রায় ৩০০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় হয়। তাই ইলিশের রপ্তানি বৃদ্ধির পাশাপাশি দেশীয় বাজারে পর্যাপ্ত ইলিশের প্রাপ্তি নিশ্চিত করতে হবে। দেশের বাজারে ইলিশ যেন দুষ্প্রাপ্য মাছ হয়ে না ওঠে, সেদিকেও লক্ষ রাখতে হবে। 
সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ইলিশ সংরক্ষণ ও উৎপাদন বৃদ্ধির বিষয়ে বরাবরই সচেতন। এজন্য সরকারের পক্ষ থেকে জাটকা ধরা নিষিদ্ধকরণসহ বছরের পর বছর বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়, যার সুফল দেশবাসী এরই মধ্যে পেয়েছে। আশা করা যায়, ইলিশের জীবন রহস্য উন্মোচন আগামীতে এর উৎপাদন বৃদ্ধিতে আরও অনেক বড় ভূমিকা রাখবে। সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ গবেষণার সাফল্য এগিয়ে নিতে, গবেষণার সুফল পেতে সব রকমের সহায়তা দিতে হবে। হ