আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

খুলনার ভোটার বেড়েছে ১০ লাখ : কেন্দ্র ২৫২

খুলনা ব্যুরো
| নগর মহানগর

দশম জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে এবার খুলনা বিভাগে ভোটার সংখ্যা বেড়েছে ১০ লাখ। একইসঙ্গে ২৫২ ভোট কেন্দ্র ও ৯২৩ কক্ষ বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে খুলনা বিভাগের ৩৬টি সংসদীয় আসনের চূড়ান্ত ভোটার, কেন্দ্র ও বুথের (কক্ষ) তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে এ তথ্য পাওয়া গেছে। 
সূত্র জানায়, এবার খুলনা বিভাগের ১০ জেলার ৩৬টি সংসদীয় আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৮৩৪ ও ভোট কক্ষের সংখ্যা ২৪ হাজার ২৯১। এছাড়া ভোটার সংখ্যা ১০ লাখ বেড়ে হয়েছে ১ কোটি ১৬ লাখ ১২ হাজার ৫৬৩। এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে ৪ হাজার ৫৮২টি ভোট কেন্দ্র, ২৩ হাজার ৩৬৮টি ভোট কক্ষ এবং ১ কোটি ৬ লাখ ৪৪ হাজার ৭৬১ ভোটার ছিল।
সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্র রয়েছে খুলনা-১ আসনে ১০৭টি, খুলনা-২ আসনে ১৫৭, খুলনা-৩ আসনে ১১৭, খুলনা-৪ আসনে ১৩০, খুলনা-৫ আসনে ১৩৩ ও খুলনা-৬ আসনে ১৪১। বাগেরহাট-১ আসনে ১১০টি, বাগেরহাট-২ আসনে ১১৯, বাগেরহাট-৩ আসনে ৯৬ ও বাগেরহাট-৪ আসনে ১৪৩ কেন্দ্র রয়েছে। সাতক্ষীরা-১ আসনে ১৬৮, সাতক্ষীরা-২ আসনে ১৩৭, সাতক্ষীরা-৩ আসনে ১৫৩ ও সাতক্ষীরা-৪ আসনে ১৩৯ কেন্দ্র রয়েছে। যশোর-১ আসনে ১০২, যশোর-২ আসনে ১৭৫,  যশোর-৩ আসনে ১৭২, যশোর-৪ আসনে ১৪৫, যশোর-৫ আসনে ১২৬ ও যশোর-৬ আসনে ৭৯ কেন্দ্র রয়েছে। ঝিনাইদহ-১ আসনে ১১৭, ঝিনাইদহ-২ আসনে ১৮০, ঝিনাইদহ-৩ আসনে ১৬৫, ঝিনাইদহ-৪ আসনে ১১৬ কেন্দ্র রয়েছে। মাগুরা-১ আসনে ১৪৩, মাগুরা-২ আসনে ১৩৪। নড়াইল-১ আসনে ১০২ ও নড়াইল-২ আসনে ১৪০ কেন্দ্র রয়েছে। কুষ্টিয়া-১ আসনে ১২৬, কুষ্টিয়া-২ আসনে ১৫৮, কুষ্টিয়া-৩ আসনে ১৩৪ ও কুষ্টিয়া-৪ আসনে ১৪৭ কেন্দ্র রয়েছে। চুয়াডাঙ্গা-১ আসনে ১৭৩ ও চুয়াডাঙ্গা-২ আসনে ১৬১ কেন্দ্র এবং  মেহেরপুর-১ আসনে ১০৬ ও মেহেরপুর-২ আসনে ৮৩ কেন্দ্র রয়েছে। খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে খুলনা বিভাগের ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে।