আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৯-২০১৮ তারিখে পত্রিকা

মাসআলা

| প্রকৃতি ও পরিবেশ

টেস্টটিউব বেবি

বর্তমানে প্রচলিত স্বামী ব্যতীত অন্যের বীর্যের মাধ্যমে টেস্টটিউব করা শরিয়তের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম এবং মারাত্মক গোনাহের কাজ। তবে যদি উভয়ে পরস্পর স্বামী-স্ত্রী হয়, বীর্যও স্বামীর হয়, বীর্য গ্রহণের ক্ষেত্রে কোনো হারাম পন্থা অবলম্বন করা না হয় এবং টেস্টটিউবের সব কার্যক্রম সম্পাদনে তৃতীয় কোনো ব্যক্তির হস্তক্ষেপ না থাকে অর্থাৎ সব কাজ স্বামী-স্ত্রীই সম্পন্ন করে নেয়, তাহলে শরিয়তের দৃষ্টিতে শুধু এই সুরতে টেস্টটিউব বৈধ হতে পারে; বিকল্প কোনো পদ্ধতিই বৈধ নয়। (জাওয়াহিরুল ফাতাওয়া : ১/২২৬)।

 

আল্ট্রাসনোগ্রাম

মহান আল্লাহ তায়ালা সূরা রাদের ৮ নম্বর আয়াতে এরশাদ করেন, ‘আল্লাহ জানেন প্রত্যেক নারী যা গর্ভধারণ করে এবং যা গর্ভাশয়গুলো সংকুচিত ও বর্ধিত করে।’

ওলামায়ে কেরাম এর ব্যাখ্যায় বলেন, এর দ্বারা উদ্দেশ হলো, মায়ের গর্ভাশয়ে যখন পিতার বীর্য নিক্ষিপ্ত হয়, সেই বীর্যের মাধ্যমে ছেলে হবে না মেয়ে হবে এ জ্ঞান শুধু আল্লাহরই জানা। তবে মায়ের পেটে সন্তানের অঙ্গপ্রত্যঙ্গ পরিপূর্ণ গঠন হওয়ার পর কম্পিউটারের সাহায্যে নিরীক্ষা করে সন্তান ছেলে বা মেয়ে হওয়ার ডিসিশন দেওয়া জায়েজ। এ জন্য ওলামায়ে কেরামের মতে, আল্ট্রাসনোগ্রাম করা জায়েজ।

 

পোস্টমর্টেম

শরিয়তের দৃষ্টিতে মানুষ জীবিতাবস্থায় যেমন সম্মানিত, মৃত্যুর পরও তেমনি সম্মানিত। জীবিত মানুষকে কষ্ট দেওয়া যেমন অপরাধ ও গোনাহ, তেমনি মৃত্যুর পরও কাউকে কষ্ট দেওয়া অপরাধ ও গোনাহের কাজ। সুতরাং একান্ত প্রয়োজন ছাড়া কারও লাশ কাটাছেঁড়া বা পোস্টমর্টেম করা সম্পূর্ণ নাজায়েজ ও হারাম। তবে বিশেষ প্রয়োজন যেমনÑ মামলা-মোকদ্দমার ক্ষেত্রে পোস্টমর্টেম করার অবকাশ রয়েছে। বর্তমানে মৃত্যু বা হত্যার কারণ ও হত্যাকারী জানা সত্ত্বেও পুলিশ পোস্টমর্টেমের নির্দেশ দেয়। শরিয়ত এর অনুমিত কখনও দেয়নি। (ইমদাদুল ফাতাওয়া : ১/৭৪১)।

ি গ্রন্থনা : মোস্তফা কাসেমী