আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৯-২০১৮ তারিখে পত্রিকা

নিরক্ষরতা নিরসনে সঠিক পরিকল্পনা করতে হবে

নিজস্ব প্রতিবেদক
| নগর মহানগর

রাজধানীর তেজগাঁও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে মঙ্গলবার আয়োজিত গোলটেবিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ষ আলোকিত বাংলাদেশ

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, নিরক্ষরতা নিরসনে যে প্রকল্পগুলো চালু করা হয় তা যেন কাক্সিক্ষত ফল পায়। এজন্য সঠিক পরিকল্পনা ও সে অনুযায়ী কাজ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত গোলটেবিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
মোস্তাাফিজুর রহমান বলেন, সাক্ষরতার আওতায় শুধু অক্ষরজ্ঞান দিলেই হবে না, তাদের জীবনমুখী শিক্ষা দিতে হবে। যে প্রকল্প নিয়ে কাজ করে ভালো ফল পাব সে প্রকল্প নিব। চিন্তা করতে হবে একটা প্রকল্প জনগণের কী উপকারে আসবে এবং এটার ফল পরে কী হবে। নিরক্ষর মানুষের সংখ্যা নিয়ে তিনি বলেন, আমরা কোনো সঠিক জরিপ ছাড়া বলতে পারব না দেশে কত লোক নিরক্ষর। সেক্ষেত্রে আমাদের সব মন্ত্রণালয়কে এগিয়ে আসতে হবে এবং প্লান করে জরিপ করতে হবে। দেশে সোয়া ৩ কোটি নিরক্ষর বলা হলেও সেটি আসলে সঠিক তথ্য বলা যাবে না।  
বৈঠকে ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহসানুর রহমান বলেন, দেশ থেকে নিরক্ষর দূর করতে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। দেশের উন্নয়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। দেশের মানুষকে সঠিক শিক্ষা দিয়ে কাজে লাগাতে হবে। এ সময় আরও বক্তব্য রাখেন ইউনেস্কোর ঢাকা অফিসের ইনচার্জ মিস সুন লি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আসিফ উজ জামান।