আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সংবাদ সম্মেলনে ড. কামাল

জামায়াত থাকলে ঐক্য নয়

নিজস্ব প্রতিবেদক
| প্রথম পাতা

জামায়াত থাকলে গণফোরাম কোনো ঐক্য প্রক্রিয়ায় যাবে না বলে জানিয়েছেন গণফোরাম সভাপতি 

ড. কামাল হোসেন। অন্য কোনো দল ঐক্য করবে কি না, তা তিনি জানেন না। মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ঐক্য নিয়ে এক প্রশ্নের জবাবে ড. কামাল এ কথা বলেন। জামায়াতকে রেখে বিএনপির সঙ্গে ঐক্য প্রক্রিয়ার ব্যাপারে তিনি বলেন, সারা জীবনে করিনি, শেষ জীবনে করতে যাব কেন? ওরা তো এখন দলও নয়। নিবন্ধন বাতিল করা হয়েছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে কয়েক মাস ধরেই রাজনৈতিক অঙ্গনে ঐক্য ও জোটের সম্প্রসারণ কার্যক্রম চলছে। বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও নাগরিক ঐক্য মিলে যুক্তফ্রন্ট নামের একটি জোট গঠন করেছে। গেল মাসের শেষ দিকে গণফোরাম এদের সঙ্গে এক হয়ে কাজ করার ঘোষণা দেয়। এ জোটের সঙ্গে বিএনপির এক হয়ে ‘জাতীয় ঐক্য’ বা ‘বৃহত্তর ঐক্য’ নামের একটি জোট করার কথা হচ্ছে। সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্ট নেতারা একটি অনুষ্ঠানে একসঙ্গে কাজ করার কথা জানান। তবে বিএনপির দীর্ঘদিনের জোটসঙ্গী জামায়াত, যাদের ব্যাপারে যুক্তফ্রন্ট ও গণফোরাম বরাবরই বলে আসছেÑ জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে বিএনপির সঙ্গে কোনো ঐক্য হবে না।
সংবাদ সম্মেলনে সাদা পোশাকে ধরপাকড় নিয়ে ড. কামাল বলেন, সাদা পোশাক পরে কাউকে ধরার কোনো বিধান নেই। কাউকে ধরতে হলে গ্রেপ্তারি পরোয়ানা থাকতে হবে, ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করতে হবে। কিন্তু এসব না করে আইন অমান্য করা হচ্ছে। নিয়মিত আইন অমান্য করে সরকার সংবিধানকে অমান্য করছে। ধরার পর প্রথমে অস্বীকার করে পরে স্বীকার করা হচ্ছেÑ এমন অভিযোগ করে ড. কামাল বলেন, এ লুকোচুরি করা সরকারের ঠিক নয়। সাদা পোশাকে ধরে নিয়ে যাওয়াকে বিপজ্জনক উল্লেখ করে গণফোরাম সভাপতি বলেন, সাদা পোশাকে এরা কারা? সাধারণ মানুষ যদি উল্টো প্রশ্ন করে তুমি কে? পোশাক না পরলে তো মানুষ ভাববে ছিনতাইকারী। মানুষকে অন্যায়ভাবে কিডন্যাপ করা হচ্ছে। এভাবে ধরে নেওয়া বন্ধ না হলে আমরা আদালতের শরণাপন্ন হব। 
এদিকে সোমবার বিএনপির মানববন্ধন থেকে সাদা পোশাকে দলটির নেতাকর্মীদের ধরে নেওয়ারও সমালোচনা করেন ড. কামাল। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা বিচারের জন্য ঢাকার একটি বিশেষ জজ আদালতকে নাজিমউদ্দিন রোডের পুরানো কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর প্রসঙ্গে তিনি বলেন, সংবিধান অমান্য করে এটা করা হয়েছে। এছাড়া খালেদা জিয়ার চিকিৎসা প্রসঙ্গে কামাল ড. বলেন, সরকারের ভুলে যাওয়া উচিত নয়Ñ আমরা সভ্য সমাজে বাস করি। অসুস্থ মানুষের প্রতি যে কর্তব্য, তা পালন করা উচিত।