আজকের পত্রিকাআপনি দেখছেন ১৩-০৯-২০১৮ তারিখে পত্রিকা

এক ইলিশের দাম সাড়ে ৯ হাজার টাকা!

চাঁদপুর প্রতিনিধি
| শেষ পাতা

বর্তমান সময়ে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশের আকাল চলছে। দেশের বিভিন্ন নদীতে ইলিশ ধরা পড়লেও চাঁদপুর নৌ-সীমানায় কোনো ইলিশ পাওয়া যাচ্ছে না। 

সেই চাঁদপুরে এবার ধরা পড়ল প্রায় সাড়ে তিন কেজি ওজনের ইলিশ, যার দাম উঠেছে সাড়ে ৯ হাজার টাকা। মঙ্গলবার রাতে মেঘনা নদীতে ৩ কেজি ৬০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছ জেলেদের জালে ধরা পড়ে এখনও চাঁদপুরের পদ্মা-মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে জাটকা। জেলেরা এ জাটকা ধরে বিক্রি করে তাদের দাদন পরিশোধ করতে না পেরে হতাশায় থাকতে হচ্ছে। ঠিক সেই সময়ে মেঘনা নদীতে ধরা পড়ল বড় আকারের একটি ইলিশ মাছ। বাজারের মাছ ব্যবসায়ী হানিফ মিয়া মাছটি সাড়ে ৯ হাজার টাকায় বিক্রি করেন। চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটের ব্যবসায়ীরা জানান, সাম্প্রতিক বছরগুলোতে মেঘনা ও পদ্মায় যেসব ইলিশ ধরা পড়েছে তার মধ্যে এটি সবচেয়ে বড়। এমন ইলিশ সাধারণত খুব কমই পাওয়া যাচ্ছে।
এদিকে বিশ্বে প্রথমবারের মতো ইলিশের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচিত করা হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক বিভাগের অধ্যাপক ড. মো. সামছুল আলমের নেতৃত্বে এ গবেষণার কাজ চলছে। এর ফলে খুব সহজেই ইলিশের জীবনরহস্য নিয়ে অসংখ্য অজানা প্রশ্নের উত্তর জানা যাবে।