আজকের পত্রিকাআপনি দেখছেন ১৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

আর্জেন্টিনায় অনাগ্রহ গার্দিওলার

স্পোর্টস ডেস্ক
| খেলা

লিওনেল মেসির সঙ্গে দারুণ সম্পর্ক পেপ গার্দিওলার। একসঙ্গে জুটি বেঁধে বার্সেলোনার হয়ে ইউরোপের সব শিরোপাই জিতেছেন। জিতেছেন ক্লাব বিশ্বকাপ শিরোপাও। এ জুটি যদি জাতীয় দলের জার্সিতে দেখা যায়, তবে কেমন হয়! সেই আশায় বুক বেঁধে আছেন আর্জেন্টিনার সমর্থকরা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ শেষে সাবেক কোচ জর্জ সাম্পাওলির বিদায়ের পর আর্জেন্টিনার কোচ হিসেবে গার্দিওলার নাম উঠে এসেছে সবার আগে। কিন্তু বিধিবাম, গার্দিওলা নিজ মুখেই জানিয়ে দিলেনÑ আর্জেন্টিনার কোচ হওয়ার কোনো আগ্রহ তার নেই। খেলোয়াড় এবং কোচ উভয় ভূমিকায়ই ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপাই জেতার স্বাদ পেয়েছেন গার্দিওলা। এখন শুধু বাকি জাতীয় দলের কোচিং করানো। সেই স্বাদও নিতে চান বর্তমানে ম্যানচেস্টার সিটির কোচ। তবে কোন দলের হয়ে? আর্জেন্টিনা কি? এমন প্রশ্নের জবাবে গার্দিওলা শুধু কয়েক শব্দেই উত্তর দিয়ে দেন। তা হলো, ‘আর্জেন্টিনা! নো, প্লিজ’।

বর্তমানে নিজের সব মনোযোগ ইংলিশ প্রিমিয়ার লিগে নিবদ্ধ রেখেছেন পেপ গার্দিওলা। কিন্তু অদূর ভবিষ্যতে আন্তর্জাতিক ফুটবলে কোচিং করানোর ইচ্ছা তার ঠিকই আছে। কবে এবং কখন নতুন চ্যালেঞ্জ নিয়ে ছুটবেন, তা অবশ্য পরিষ্কার করেননি সাবেক বার্সা কোচ, ‘যদি সুযোগ এসে যায় তাহলে আমি একটি জাতীয় দলকে কোচিং করাতে চাই। আমি এটাতে এক প্রকার নিশ্চিত। যদি তারা আমাকে চায় তাহলে।’ অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, তিনি আর্জেন্টিনার দায়িত্ব নেবেনÑ এমন কোনো সম্ভাবনা নেই। নিজের ক্যারিয়ারের গোধূলি বেলায় ফুটবলার হিসেবে যেখান থেকে যাত্রা শুরু করেছেন, সেই লা মেসিয়ায় ফিরতে চান গার্দিওলা। বার্সেলোনার ফুটবলার গড়ার প্রতিষ্ঠান লা মেসিয়া থেকেই উঠে এসেছিলেন বর্তমান সময়ের সবচেয়ে সফল এ কোচ। লা মেসিয়া থেকে মূল দলে টানা ১১ বছর খেলে ছয়টি লা লিগা আর একটি ইউরোপ সেরার শিরোপা জেতার স্বাদ পান গার্দিওলা। তিনি বলেন, ‘যেখানে শুরু করেছিলাম, সেখানেই আমি শেষ করব। আমার শেষ কাজ হবে যুব দলের সঙ্গে। আশা করি, এটা বার্সেলোনায় হবে।’
খেলোয়াড়ি জীবন শেষে গার্দিওলা কোচ হিসেবেও কাজ করেছেন একই ক্লাবে। মাত্র এক বছর ‘বি’ দলের কোচিং করিয়েই মূল দলের কোচ হিসেবে নিয়োগ পান তিনি। বার্সায় কোচ হিসেবে টানা তিন লা লিগা ও দুটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি। কোচ হিসেবে এক মৌসুমে ছয় শিরোপা জয়ের অনন্য কীর্তিও বার্সার হয়েই গড়েছিলেন তিনি। ২০১৩ সালে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েও তিন বছর সফল সময় কাটিয়েছেন গার্দিওলা। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ হিসেবেও পেয়েছেন লিগ শিরোপার স্বাদ।