আজকের পত্রিকাআপনি দেখছেন ১৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধ করল যুক্তরাষ্ট্র

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে মার্কিন সরকার। ওয়াশিংটনে ফিলিস্তিনি দূত হুসেম জুলমত জানিয়েছেন, এ পদক্ষেপ নিয়ে জেরুজালেমকে রাজধানী ও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের দাবি থেকে তাদের পিছু হটাতে পারবে না যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে ফিলিস্তিনি মিশন বন্ধে মার্কিন সিদ্ধান্তকে দুঃখজনক ও প্রতিহিংসাপূর্ণ বলে নিন্দা জানিয়েছেন জুলমত। তবে এই বন্ধ ক্ষণস্থায়ী হবে বলেও তিনি আশা করছেন। 

ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ফিলিস্তিনিদের চাপের মুখে রাখতে সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা ওয়াশিংটনের মিশনটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন। এটি প্রেসিডেন্ট  ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা সৃষ্টির সর্বশেষ ঘটনা। গেল ডিসেম্বরে ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দেওয়ার পর থেকে ফিলিস্তিনসহ সারা বিশ্বে নিন্দা আর সমালোচনার ঝড় ওঠে। ট্রাম্পের ওই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র-ফিলিস্তিন সম্পর্কে চিড় ধরায়। ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকে ফিলিস্তিনিদের জন্য মার্কিন অর্থ সহায়তার পরিমাণ নাটকীয়ভাবে কমে গেছে। ট্রাম্প প্রশাসন ক্রমেই ফিলিস্তিনিদের জন্য আন্তর্জাতিক সহায়তা তহবিলগুলোতে অর্থ বরাদ্দ দেওয়া বন্ধ করে দিচ্ছে। সম্প্রতি ফিলিস্তিনিদের চিকিৎসা দেয় এমন হাসপাতালে অর্থ সহায়তা বন্ধ করেছেন ট্রাম্প। ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য জেরুজালেমের মোট ছয়টি হাসপাতালকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আড়াই কোটি ডলার সহায়তা দেওয়া হতো। ট্রাম্প সেটি বন্ধ করে দিয়েছেন। তিনি ওই তহবিলের অর্থ হাসপাতালের পরিবর্তে অন্য কোনো খাতে ব্যবহারের নির্দেশ দিয়েছেন। 
এদিকে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া প্রথম অসলো চুক্তির ২৫তম বার্ষিকীতে ওয়াশিংটনের মিশনটি বন্ধ করে দেওয়া হলো। এ চুক্তিতে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে দশকের পর দশক ধরে চলতে থাকা সংঘাত অবসানের অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল। সম্পর্কের তিক্ততার কারণে তাদের মধ্যে শান্তি আলোচনা এখন স্থবির হয়ে পড়েছে। ফ্রান্স২৪, আলজাজিরা