আজকের পত্রিকাআপনি দেখছেন ১৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

১৫ দলীয় ইসলামিক ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের আত্মপ্রকাশ আজ

রকীবুল হক
| শেষ পাতা

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মুক্তিযুদ্ধ ও ইসলামী ভাবধারার অন্তত ১৫টি রাজনৈতিক দল ও সংগঠনের সমন্বয়ে ‘ইসলামিক ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ গঠন হচ্ছে। রাজধানীর একটি হোটেলে আজ  আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন এ জোটের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হবে।

নতুন জোটের মুখপাত্র ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব এমপি এমএ আউয়াল বলেন, বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরীর নেতৃত্বে সম্প্রতি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ১০টি ইসলামী ও সমমনা রাজনৈতিক দল নিয়ে গঠিত ‘পিপলস ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ নামের জোটকে সম্প্রসারিত করে ‘ইসলামিক ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের আত্মপ্রকাশ হচ্ছে। এর নেতৃত্বে যৌথভাবে মিছবাহুর রহমান চৌধুরী ও এমএ আউয়াল থাকবেন। তিনি বলেন, দেশবিরোধী বিভিন্ন চক্রান্ত-ষড়যন্ত্রের প্রতিবাদ এবং আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখেই নতুন এ জোটের আত্মপ্রকাশ হচ্ছে। আগামী নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গেও ইসলামিক ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের সমঝোতা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এ জোটে যুক্ত ১৫টি দলের কোনোটিরই নিবন্ধন নেই। তবে সবাই নিবন্ধন প্রার্থী বলে এমএ আউয়াল জানান।

উল্লেখ্য ২৯ জুলাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ১০টি ইসলামী ও সমমনা রাজনৈতিক দল নিয়ে ‘পিপলস ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স’ নামের জোট গঠন করেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী। জোটের শরিক দলগুলো হলো বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, গণতান্ত্রিক  ইসলামিক মুভমেন্ট, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ ভাসানী), বাংলাদেশ ইসলামিক পার্টি, বাংলাদেশ ডেমোক্র্যাটিক ফ্রন্ট, বাংলাদেশ জমিয়তে দারুস সুন্নাহ, বাংলাদেশ গণসেবা কাফেলা, বাংলাদেশ গণসেবা আন্দোলন, বাংলাদেশ ইসলামী পেশাজীবী পরিষদ ও বাংলাদেশ ইসলামী ডেমোক্র্যাটিক ফোরাম।
নতুন জোট প্রসঙ্গে মিছবাহুর রহমান চৌধুরী বলেছিলেন, দুই বছর আগে থেকেই এ জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়। পিপলস ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স শুধু নির্বাচনি জোট নয়, এটা একটা আদর্শিক জোট হিসেবে নির্বাচনের পরেও টিকে থাকবে। আমরা সংগঠনকে আরও শক্তিশালী করার জন্য কাজ করব। 
তবে আজ নতুন জোট ইসলামিক ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের আত্মপ্রকাশের মধ্য দিয়ে মিছবাহুর রহমানের আগের জোটটি থাকবে কিনা তা জানা যায়নি। এ বিষয় আজ বিস্তারিত জানানো হবে বলে নতুন জোটের মুখপাত্র এমএ আউয়াল জানিয়েছেন।